পাবলিক বিশ্ববিদ্যালয়মেডিকেল কলেজশিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজের ভর্তির আবেদন এবং পরীক্ষার সম্ভাব্য তারিখ

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হচ্ছে অচিরেই।

ধারাবাহিকভাবে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা ও ভর্তি পরীক্ষার তারিখ দেওয়া হলোঃ

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমাঃ
১. ঢাকা বিশ্ববিদ্যালয়ঃ প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন গত ৩১ শে জুলাই শুরু হয়েছে। যা চলবে ২৮ আগস্ট পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৪, ১৫, ২১, ২২, ২৮ সেপ্টেম্বর এবং ১২ অক্টোবর।

২.জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ঃ দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসটি নৈসর্গিক দৃষ্টিকোণে বাংলাদেশের অন্যান্য ক্যাম্পাসের চেয়ে আলাদা। পুরো ক্যাম্পাসের ভূ-দৃশ্য উঁচু-নিচু ছোট ছোট পাহাড়ের টিলার মত। মনরোম পরিবেশের এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে চলতি মাসের ১৬ তারিখ থেকে যা শেষ হবে ১৫ সেপ্টেম্বরে।

৩. জগন্নাথ বিশ্ববিদ্যালয়ঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে ০৫ আগস্ট থেকে।যা চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

৪.রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি আবেদন প্রক্রিয়া আগামী ৩ সেপ্টেম্বর থেকে ১২ ই সেপ্টেম্বর পর্যন্ত। উল্লেখ্য এবার লিখিত পরীক্ষা হবার সিদ্ধান্ত নিলেও পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন তা বাতিল করে এমসিকিউ পরিক্ষা পদ্ধতি বহাল রাখেন।

৫.চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ঃএই বিশ্ববিদ্যালয়ে এর ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের আবেদন এর সময়সীমা আগামী ১২ সেপ্টেম্বর থেকে ০৪ ই অক্টোবর পর্যন্ত।

৬.খুলনা বিশ্ববিদ্যালয়ঃ এই বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের আবেদন এর সময়সীমা আগামী ১৫ ই সেপ্টেম্বর
থেকে ১৫ ই অক্টোবর পর্যন্ত।

৭.খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ঃ চলতি শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের আবেদন এর সময়সীমা আগামী ১৩ সেপ্টেম্বর থেকে ২৩ ই সেপ্টেম্বর পর্যন্ত।

কোথায় কবে ভর্তি পরীক্ষাঃ 

১. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে আগামী ১৪, ১৫, ২১, ২২, ২৮ সেপ্টেম্বর এবং ১২ অক্টোবর।

২. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২৩ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর (২৮ ও ২৯ সেপ্টেম্বর বাদে)।

৩. রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২২ ও ২৩ অক্টোবর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৭ থেকে ৩০ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪. প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষা হবে আগামী ৬ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১ অক্টোবর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৭ অক্টোবর এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ৯ নভেম্বর।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ঃ

কুষ্টিয়ায় অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৪ থেকে ৭ নভেম্বর, খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৭ নভেম্বর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৬, ১৩ ও ২৭ অক্টোবর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৯ ও ১০ নভেম্বর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১১ থেকে ১৫ নভেম্বর, রংপুরে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৫ থেকে ২৯ নভেম্বর,

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে ২৬ ও ২৭ অক্টোবর, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২৩ ও ২৪ নভেম্বর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ৯ থেকে ১০ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোঃ সিলেটে অবস্থিত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৩ অক্টোবর, দিনাজপুরে অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৬ থেকে ২৯ নভেম্বর, টাঙ্গাইলে অবস্থিত মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর,

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১ ও ২২ ডিসেম্বর, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৬ থেকে ২৮ অক্টোবর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২২ থেকে ২৪ নভেম্বর এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৬ নভেম্বর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪ ও ৫ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য ১ থেকে ২৫ সেপ্টেম্বর ফরম বিতরণ হবে এবং ১১ অক্টোবর থেকে ক্লাস শুরু।
উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ভর্তির পরীক্ষা হবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

তথ্যসুত্র: facebook

এই বিভাগের অন্য খবর

Back to top button