বগুড়া সদর উপজেলা

সাত দিনের মধ্যে করতোয়া নদী দখলমুক্ত করার নির্দেশ

বগুড়ায় করতোয়া নদীর অবৈধ স্থাপনা আগামী সাতদিনের মধ্যে সরিয়ে নিতে দখলদারদের নোটিশ দেয়া হয়েছে। পৌরসভাসহ ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে এ নোটিশ পাঠিয়েছে জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আলীমূন রাজীব জানান, প্রথম পর্যায়ে ৩০ জনকে নোটিশ পাঠানো হয়েছে। এটি ছাড়াও করতোয়া নদী দখলদারদের পূর্ণাঙ্গ তালিকা তৈরির কাজ চলছে।

প্রথম পর্যায়ে নোটিশ অনুসারে স্থাপনা না সরালে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হবে। জেলা প্রশাসনের ভূমি শাখা থেকে গত সোমবার পাঠানো এই নোটিশে সাত দিনের মধ্যে নদীর সীমানা থেকে অবৈধ স্থাপনা নিজ নিজ দায়িত্বে সরিয়ে নিতে বলা হয়। বেঁধে দেয়া সময়ের পর উচ্ছেদ অভিযান পরিচালনা করে সেসব স্থাপনা গুড়িয়ে দেয়া হবে। সদর উপজেলা ভূমি কার্যালয় সূত্রে জানা গেছে, তারা বগুড়া শহর ও শহরতলির বিভিন্ন অংশে করতোয়া নদী দখলকারী ৩৮ জনের তালিকা তৈরি করে ব্যবস্থা গ্রহণের জন্য ২০১৭ সালের ১৪ ডিসেম্বর জেলা প্রশাসকের কাছে পাঠিয়েছিল। এই তালিকা জনসমক্ষে প্রকাশের দাবি তোলে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনসহ (বাপা) বেশ কিছু সংগঠন। পৌরসভার মেয়র এ কে এম মাহবুবর রহমান বলেন, নদীপারের জায়গা খালি ছিল বলে সেখানে স্থপনা নির্মাণ করেছে পৌরসভা। প্রশাসনের নোটিশ পেলে অবৈধ স্থপনা সরিয়ে নেওয়া হবে।

জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদ বলেন, নদী কমিশনের নির্দেশ মোতাবেক নদী দখলদারের তালিকা জেলা প্রশাসনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

-লিমন বাসার

এই বিভাগের অন্য খবর

Back to top button