দুপচাঁচিয়া উপজেলাপ্রয়োজনীয় তথ্যবগুড়ায় থাকা

গুনাহার জমিদার বাড়িঃ দুপচাঁচিয়া, বগুড়া

গুনাহার জমিদার বাড়িটি বগুড়ার জেলার দুপচাঁচিয়া উপজেলা হতে প্রায় ৭ কিলোমিটার উত্তরে গুনাহার ইউনিয়নে অবস্থিত।

ইতিহাসঃ স্থানীয়দের নিকট হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায়, প্রায় ২শ’ বছর আগে ভারতের উত্তর প্রদেশ থেকে ব্রিটিশ সরকারের তরফে জমিদার হিসেবে মরহুম সুন্দর আলী খান গুনাহার অত্র এলাকায় বসবাস এবং জমিদারি শুরু করেন। তার মৃত্যুর পর তাহার একমাত্র পুত্র রমযান আলী খান জমিদারি প্রাপ্ত হন এবং তা পরিচালনা করেন । তিনি তাহার স্ত্রী জাহানুন নেছার নামে জমিদারির জাহানুন নেছা স্টেট নামে নামকরণ করেন । রমযান আলী খান এবং জাহানুন নেছার দুই পুত্র মিয়াযান খান ও মেহেরজান খান।
মিয়াযান খানের ৩ পুত্র কওছর আলী খান, আব্দুল মজিদ খান ও মমতাজ আলী খান।

অপরদিকে মেহেরজান খানের ৩ পুত্র আব্দুল লতিফ খান, মোতাহার হোসেন খান (পরবর্তীতে ব্রিটিশ সরকার তাকে খান বাহাদুর উপাধি প্রদান করেন) ও মহসিন আলী খান এবং ৩ কন্যা জোবেদা খাতুন, আমেনা খাতুন ও আখতারুন্নেছা।

খান বাহাদুর মোতাহার হোসেন খান তিনি তার জীবনদ্দশায় তালুচ উচ্চ বিদ্যালয় ও তালুচ হাট, গুনাহার ইউনিয়ন পরিষদ ভবন, ডাকঘর, গুনাহার প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন করেন । খান বাহাদুর মোতাহার হোসেন খান ব্রিটিশ সরকার অধীনে বাংলা বিহার উড়িষ্যার এক্সসাইজ কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। ১৯৪১ সালে তখনই তিনি গুনাহার গ্রামে এ বিশাল বাড়িটি নির্মাণ করেন গুনাহার জমিদার বাড়ি। উল্লেখ্য, তিনি ১৮৯৪ সালে এই গুনাহার গ্রামেই জন্মগ্রহণ করেন এবং ১৯৫২ সালের ২ জুলাই নিজ বাসভবনে ইন্তেকাল করেন।

তথ্যসূত্রঃ দৈনিক করতোয়া (১০ নভেম্বর ২০১৪)

এই বিভাগের অন্য খবর

Back to top button