পাবলিক বিশ্ববিদ্যালয়

আপত্তিকর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ, ঢাবি ছাত্র গ্রেফতার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রীর আপত্তিকর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়ার অভিযোগে মোহাম্মদ মোফাজ্জল সাদাত নামে একই বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে।

রবিবার (নভেম্বর) দুপুরে রাজধানীর শাহবাগ থানায় এ মামলা পর অভিযুক্ত ওই ছাত্রকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করে শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মামুন অর রশীদ বলেন, ওই ছাত্রকে গ্রেপ্তারের পর কোর্টে চালান করে দেয়া হয়েছে।

জানা গেছে, করোনার প্রার্দুভাবের শুরুর দিকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র সাদাতের সঙ্গে এক ছাত্রীর প্রেমের সর্ম্পক গড়ে উঠে। এরপর কৌশলে ওই ছাত্রীর বেশকিছু আপত্তিকর ছবি সাদাত সংগ্রহ করে রাখে।

এদিকে, সম্প্রতি তাদের সর্ম্পকের মধ্যে মনোমালিন্য সৃষ্টি হলে ওই ছাত্রীর আপত্তিকর ছবিগুলো ফেসবুকে আপলোড করে সাদাত। পরে বিষয়টি ওই ছাত্রীর বান্ধাবীরা জানতে পারে। শনিবার (৩১ অক্টোবর) তার এক বান্ধবী আইনী সহায়তা চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চে (ফেসবুক কেন্দ্রীক শিক্ষার্থীদের গ্রুপ) স্ট্যাটাস দেয়।

বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চের নজরে আসলে ওই ছাত্রীকে তারা সব ধরনের আইনী সহায়তার আশ্বাস প্রদান করেন।

আরাফাত চৌধুরী নাম ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চের অন্যতম স্বেচ্ছাসেবক জানfন, ভুক্তভোগী ওই ছাত্রীকে সব ধরনের আইনী সহায়তা প্রদানে সিদ্ধান্ত নিয়েছে নিরাপত্তা মঞ্চ। আজ ওই ছাত্রী শাহবাগ থানায় ডিজিটাল সিকিউরিটি আইন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা করার পরপরই অভিযুক্ত সাদাতকে গ্রেপ্তার করা হয়েছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মামুন অর রশীদ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে হওয়া মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোফাজ্জল সাদাতকে আদালতে পাঠানো হয়েছে৷ ভুক্তভোগী ছাত্রী নিজেই শনিবার মামলাটি করেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর কাছ থেকে এ ধরনের আচরণ কোনোভাবেই কাম্য নয়৷ এ ধরনের কর্মকাণ্ড পুরোপুরি অগ্রহণযোগ্য৷ পুলিশকে এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে৷

এই বিভাগের অন্য খবর

Back to top button