টিএমএসএসবগুড়া জেলা

বগুড়ায় টিএমএসএসের উদ্যোগে ৩ দিনের উদ্যোক্তা মেলা শুরু

ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে মতবিনিময় সভা
বগুড়ায় টিএমএসএসের উদ্যোগে ৩ দিনের উদ্যোক্তা মেলা শুরু

বেসরকারি সংস্থা টিএমএসএসের উদ্যোগে রোববার বগুড়ায় উদ্যোক্তা মেলা শুরু হয়েছে। রোববার সকালে মম ইন বিদোনদন পার্কে তিনদিনের এই মেলার উদ্বোধন করেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির (এমআরএ) এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মোঃ ফসিউল্লাহ। এ সময় এমআরএ’র পরিচালক মোঃ নূরে আলম মেহেদী বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ সালাহউদ্দিন আহমেদ ও টিএমএসএসের নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগম উপস্থিত ছিলেন। পরে টিএমএসএসের পক্ষ থেকে করোনায় ক্ষতিগ্রস্ত দরিদ্র এবং অসহায় মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

এর আগের দিন শনিবার টিএমএসএসের উদ্যোগে বগুড়া ও জয়পুরহাট জেলার ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাগণের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি‘র বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক। বিশেষ অতিথি ছিলেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ক্ষুদ্রঋণ সেক্টরের হালনাগাদ তথ্য উপস্থাপন করেন এমআরএ’র পরিচালক মোঃ নূরে আলম মেহেদী। এ ছাড়া বগুড়া ও জয়পুরহাট জেলায় কর্মরত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগণ বক্তব্য রাখেন। সঞ্চালনা করেন এমআরএ’র সিনিয়র সহকারী পরিচালক পঙ্কজ কুমার পাল।

মতবিনিময় সভায় বক্তারা বলেন বাংলাদেশের ক্ষুদ্রঋণ কার্যক্রম সারা বিশ্বে অন্যতম বৃহত্তম আর্থিক খাত হিসেবে সুপরিচিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশের শুরুতেই দেশের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠিকে আর্থিক কর্মকান্ডে সম্পৃক্ত করে ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গঠনের লক্ষ্যে ছোট বা ক্ষুদ্রঋণ গ্রহীতাদের জামানত ও সুদ বিহীন ঋণ প্রদানের নির্দেশনা প্রদান করেন। এরই প্রেক্ষিতে রুরাল সোসিয়াল সার্ভিস প্রকল্পের আওতায় সর্বপ্রথম সুদ ও জামানতবিহীন ক্ষুদ্রঋণ ব্যবস্থা প্রবর্তিত হয়। যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন এবং অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারী ও স্বেচ্ছাসেবী সংগঠন সমাজসেবা কার্যক্রমের পাশাপাশি ঋণ প্রদান কার্যক্রম শুরু করে।

বক্তরা ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। এ সকল কার্যক্রম দৃশ্যমান প্রচারের বিষয়ে পরামর্শ প্রদান করেন। এ ছাড়াও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানে কার্যক্রম পরিচালনা ও সমন্বয় সাধনে জেলা পর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ফলে বে-আইনি ক্ষুদ্রঋণ কার্যক্রম বন্ধ এবং এমআরএ’র সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান সমূহকে বৈধ ঋণ কার্যক্রম পরিচালনায় স্থানীয়ভাবে সহায়তা প্রদানসহ বিদ্যমান বিধি-বিধান বাস্তবায়নে মাঠ প্রশাসনের সহায়তা নেওয়া একান্ত প্রয়োজন বলে বক্তরা উল্লেখ করেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button