দিবস

আজ বিশ্ব শহর দিবস

আজ ৩১ অক্টোবর বিশ্ব শহর দিবস। ২০১৪ সাল থেকে প্রতিবছর এই দিনে জাতিসংঘের উদ্যোগে দিবসটি পালন করা হয়। বিশ্ব শহর দিবসের সাধারণ থিম হল বেটার সিটি, বেটার লাইফ। প্রতি বছর একটি ভিন্ন উপ-থিম এবং এটির বিশ্বব্যাপী পালনের জন্য একটি স্থান নির্বাচন করা হয়। এবারের প্রতিপাদ্য ‘জলবায়ুর স্বাভাবিকতা আনয়নে শহরকে উপযোগী করে তোলা।’


মানবসভ্যতা দিন দিন আরও বেশি করে শহরকেন্দ্রিক হয়ে পড়েছে। এখন বিশ্বের সব জায়গায় মানুষই চায় শহরে থাকতে। এ কারণেই শহরের জনসংখ্যা বাড়ছে দিন দিন। কিন্তু যেসব সুযোগ-সুবিধা পাওয়ার জন্য মানুষ শহরে আসছে, সেই সুযোগ সুবিধাগুলোও তো বজায়ও রাখতে হবে। সেই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর ৩১ অক্টোবর জাতিসংঘের উদ্যোগে পালন করা হয় বিশ্ব শহর দিবস।


প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে দিবসটি পালিত হয়। সভা-সেমিনার করে নগরের বিভিন্ন সমস্যা-সম্ভাবনা তুলে ধরা হয়। রাজধানী ঢাকাতেও কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান এবং সংগঠন দিবসটি পালনে নানা কর্মসূচি নিয়েছে।


নগর বিশেষজ্ঞরা বলছেন, দ্রুত নগরায়নের ফলে ঢাকায় যানজট, জলাবদ্ধতা, পরিবেশ, পানি, শিল্প ও শব্দদূষণ বাড়ছে। সবুজায়ন হ্রাস পাওয়ায় নগরে তাপমাত্রা বাড়ছে। ফলে সংক্রামক-অসংক্রামক সব ধরনের রোগ দিন দিন বাড়ছে। একই সঙ্গে বাড়ছে নগর জীবনের চাপ, উদ্বেগ প্রভৃতির সামষ্টিক প্রভাবে মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যঝুঁকি। একটি বাসযোগ্য নগর ও জনবসতি গড়তে জনস্বাস্থ্যকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে শহরের পরিকল্পনা করতে হবে।

এই বিভাগের অন্য খবর

Back to top button