প্রধান খবরসাহিত্য

“হুমায়ূন আহমেদ’ এর দশম মৃত্যুবার্ষিকী আজ

জনপ্রিয় কথাশিল্পী, নাট্যনির্মাতা ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের দশম মৃত্যুবার্ষিকী আজ ১৯ জুলাই। কিছুদিন ক্যান্সারে ভোগার পর ২০১২ সালের এই দিনটিতে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বাংলা সাহিত্যের বিপুল জনপ্রিয় এই সাহিত্যিকের। মৃত্যুবার্ষিকী উপলক্ষে নুহাশপল্লী ও লেখকের নিজ জেলা নেত্রকোনায় বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

১৯৭২ সালে প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশের মধ্য দিয়ে নজর কাড়েন হুমায়ূন আহমেদ। ১৯৭৪ সালে প্রকাশিত হয় দ্বিতীয় উপন্যাস ‘শঙ্খনীল কারাগার’। এটিও বোদ্ধামহলে প্রশংসিত হয়। সেই থেকে দীর্ঘ প্রায় পাঁচ দশকের লেখকজীবনে নিজেকে জনপ্রিয়তার তুঙ্গে নিয়ে যান। পাঠককে আবিষ্ট করে রাখার অনন্য কুশলতার কারণে তাঁকে ‘গল্পের জাদুকর’ হিসেবে গণ্য করা হয়। হুমায়ূন আহমেদের লিখিত গল্প-উপন্যাসে মধ্যবিত্তজীবনের সহজ ও হৃদয়গ্রাহী বর্ণনা পাওয়া যায়। মুক্তিযুদ্ধ নিয়েও কয়েকটি উপন্যাস লিখেছেন। লিখেছেন শিশুতোষ রচনা ও বিজ্ঞান কল্পকাহিনি।

মৃত্যুবার্ষিকীর কর্মসূচি

হুমায়ূন আহমেদের স্ত্রী, অভিনেত্রী ও সংগীতশিল্পী মেহের আফরোজ শাওন কালের কণ্ঠকে বলেন, মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে নুহাশপল্লীতে আজ মঙ্গলবার সকাল থেকে কোরআন খতম ও দোয়ার আয়োজন রয়েছে। দুপুরের পর নুহাশপল্লীর আশপাশের এতিমদের এক বেলা খাবারের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া লেখকের গ্রামের বাড়ি কেন্দুয়ার কুতুবপুরে তাঁর হাতে গড়া শিক্ষাপ্রতিষ্ঠান শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণে লেখকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে।

এই বিভাগের অন্য খবর

Back to top button