সাহিত্য

প্রমথ চৌধুরী’র ১৫৪তম জন্মদিন আজ

বিংশ শতাব্দীর অন্যতম প্রাবন্ধিক, কবি ও ছোটগল্পকার প্রমথ চৌধুরীর আজ ১৫৪তম জন্মদিন। তিনি ১৮৬৮ সালের ৭ আগস্ট জন্মগ্রহণ করেন।

তিনি বাংলা গদ্যে চলিত রীতির প্রবর্তক হিসাবে প্রসিদ্ধ। সবুজপত্র পত্রিকা সম্পাদনার মাধ্যমে বাংলা সাহিত্যে চলিতরীতি প্রবর্তন করেন।এছাড়া বাংলা সাহিত্যে প্রথম বিদ্রূপাত্মক প্রবন্ধ রচনা করেন। ছোটগল্প ও সনেট রচনাতেও হিসেবেও তার বিশিষ্ট অবদান রয়েছে। বীরবল ছদ্মনামও ব্যবহার করেছেন তিনি।

প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের পাবনা জেলার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে। তিনি কলকাতা হেয়ার স্কুল থেকে এন্ট্রাস ও সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে এফ এ পাস করেন। প্রেসিডেন্সি কলেজ থেকে ১৮৮৯খ্রি বিএ(অনার্স)দর্শন, ১৮৯০সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণিতে এমএ ডিগ্রি লাভ করেন এবং পরে ব্যারিস্টারি পড়ার জন্য বিলাত যান।

প্রমথ চৌধুরীর বিলাত থেকে ফিরে এসে ব্যারিস্টারি পেশায় যোগদান না করে তিনি কিছুকাল ইংরেজি সাহিত্যে অধ্যাপনা করেন এবং পরে সাহিত্যচর্চায় মনোনিবেশ করেন। তাছাড়া তিনি কিছুদিন কলকাতা হাইকোর্টে আইন ব্যবসা করেন। কিছুকাল কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন কলেজে পড়ান।

রবীন্দ্রনাথের অগ্রজ সত্যেন্দ্রনাথ ঠাকুরের কন্যা ইন্দিরা দেবীর সাথে তার বিয়ে হয়। সে হিসেবে তিনি ছিলেন রবীন্দ্রনাথের ভাইঝি জামাই।

বাংলা সাহিত্যের জন্য কাজ করে গেছেন নিরলসভাবে। প্রবন্ধ সাহিত্যের জন্য তিনি বেশি বিখ্যাত। তার প্রথম প্রবন্ধ জয়দেব প্রকাশিত হয় সাধনা পত্রিকায় ১৮৯৩ সালে।

তার উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ হলো বীরবলের হালখাতা, তেল নুন লাকড়ী, নানা কথা, আমাদের শিক্ষা, রায়তের কথা, নানাচর্চা ও প্রবন্ধ সংগ্রহ। আহুতি, চার ইয়ারী কথা, ও নীললোহিত তার বিখ্যাত গল্পগ্রন্থ। সনেট পঞ্চাশৎ ও পদচারণ তার অন্যতম কাব্যগ্রন্থ।

এই বিভাগের অন্য খবর

Back to top button