কাহালু উপজেলাবগুড়া জেলাবিনোদন

সেতারা বানু নাটক নিয়ে ভারতে যাচ্ছে “কাহালু থিয়েটার’

ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার আতপুর জাগৃতি থিয়েটারের আমন্ত্রণে আগামী ২০ সেপ্টেম্বর বগুড়া জেলার ঐতিহ্যবাহী নাট্য সংগঠন কাহালু থিয়েটারের ১৭ সদস্যের নাটকের দল ভারতে যাচ্ছে।

উত্তর ২৪ পরগনার শ্যামনগর রবীন্দ্রভবনে জাগৃতির ৫৯ তম বাৎসরিক ৭ দিনব্যাপী নাট্যোৎসবের ৪র্থ দিন ২১ সেপ্টেম্বর বাংলাদেশ গ্রাম থিয়েটার, গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সক্রিয় সদস্য কাহালু থিয়েটার মঞ্চায়ণ করবে সেতারা বানুর কিচ্ছা নাটক।

শিকড় সন্ধানী নাট্যকার ও আধুনিক বাংলা নাটকের প্রাণপুরুষ ড. সেলিম আল দীন গ্রাম থিয়েটার কর্মীদের যে, পথ দেখিয়ে গেছেন, সেই ধারাবাহিকতায় বর্ণাত্নক রীতি ও লোকপালার আঙ্গিকে এই নাটকের নির্দেশনা দিয়েছেন আব্দুল হান্নান। শাহাজাদ আলী বাদশার রচনায় এই নাটকে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশ বিরোধী অশক্তির বিরুদ্ধে লড়াকু এক সংগ্রাম নারীর গল্প তুলে ধরা হয়েছে।

জানা গেছে ভারতের পশ্চিমবঙ্গে নাটকটি মঞ্চায়ণের জন্য প্রতিদিনই কাহালু থিয়েটারে মহড়া চলছে। আগামী ১৫ সেপ্টেম্বর কাহালু উপজেলা অডিটোরিয়াম হলে এই নাটকের প্রস্তুতি প্রদর্শনী করা হবে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবে আব্দুল হান্নান, শাহাজাদ আলী বাদশা, ফরিদুর রহমান ফরিদ, মুনসুর রহমান তানসেন, টুটুল, সাইদুর রহমান, পংকজ কুমার মুখার্জী, শাহাদত, বাবু, অতুল, ফারহা রহমান স্মৃতি ও গুলশান আরা।

সেতারা বানু নাটকে মূলত মুক্তিযুদ্ধের চেতনা ও দেশ বিরোধী অপশক্তির বিরুদ্ধে এক লড়াকু সংগ্রামী নারীর গল্প তুলে ধরা হয়েছে। সেতারা বানুকে ঘিরেই নাটকটির মূল গল্প।

জানা গেছে কাহালু থিয়েটারের সাধারণ সম্পাদক শাহাজাদ আলী বাদশার রচনা ও সভাপতি আব্দুল হান্নানের নির্দেশনায় সেতারা বানুর কিচ্ছা নাটকের বেশ কয়েকটি প্রদর্শনী বাংলাদেশের বিভিন্ন স্থানে হয়েছে। ইতিপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের মালদাহ জেলার গাজোলে বিষাণ একটি নাট্য সংস্থার উৎসবে এই নাটকটি মঞ্চায়ণ করা হয়।

শেকড় সন্ধানী নাট্যকার ও আধুনিক বাংলা নাটকের প্রাণপুরুষ প্রয়াত ড. সেলিম আল দীন ও শিল্পপিতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অসংখ্য দেশপ্রেমিক মানুষদের নিয়ে আশির দশকের শুরুর দিকে বাংলাদেশ গ্রাম থিয়েটারের যাত্রা শুরু করেন। গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠার পর ড. সেলিম আল দীন ও নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর আহবানে প্রথম পর্যায়ে ১৯৮৩ সালের ২৩ মে বীরমুক্তিযোদ্ধা কৃষিবিদ বজলুর রশিদ রাজা একঝাঁক তরুণ নাট্যকর্মীদের একত্রিত করে প্রতিষ্ঠা করেন কাহালু থিয়েটার।

নিজস্ব নাট্যকারসহ দেশের সুনামধন্য নাট্যকারের অসংখ্য মঞ্চ ও পথনাটক মঞ্চায়ণ করে, নানা প্রতিবন্ধকতার মধ্যেও আজও কাহালু থিয়েটার মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। মঞ্চের পাশাপাশি বিটিভি, এটিএন বাংলাসহ বিভিন্ন চ্যানেলেও কাজের সুযোগ পেয়েছে কাহালু থিয়েটারের নাট্যশিল্পীরা। দেশের গন্ডি পেড়িয়ে ভারতের পশ্চিমবঙ্গের দূর্গাপুর, রায়গঞ্জ, গাজোলে ইতিপূর্বে কাহালু থিয়েটার আমন্ত্রিত হয়ে নাটক মঞ্চায়ণ করেছে।

সেই ধারাবাহিকতায় আগামী ২১ সেপ্টেম্বর জাগৃতি থিয়েটারের আমন্ত্রণে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার শ্যামনগর রবীন্দ্রভবনে কাহালু থিয়েটার মঞ্চায়ণ করবে নিজস্ব নাট্যকারের লেখা সেতারা বানুর কিচ্ছা নাটক।

এই বিভাগের অন্য খবর

Back to top button