জাতীয়প্রধান খবর

দুই বার বাংলাদেশে এসেছিলেন রানী এলিজাবেথ

ব্রিটেনের সবচেয়ে দীর্ঘমেয়াদি রাজ শাসক রানী দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) মারা গেছেন। এর মধ্য দিয়ে দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছর রাজত্ব আর ৯৬ বছরের বর্ণাঢ্য এক জীবনের অবসান হলো। বাকিংহাম প্যালেস রানীর প্রতি শ্রদ্ধা জানাতে ১০ দিনের জাতীয় শোক দিবস ঘোষণা করেছে।

বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের গভীর সম্পর্ক রয়েছে।

তিনি দুই বার ঢাকা সফর করেছেন। সেই সফরে এ দেশের মানুষের প্রতি প্রকাশ করেছেন গভীর ভালোবাসা। রানীর সম্মানে ১০ টাকা মূল্যের একটি স্মারক ডাক টিকিট প্রকাশ করেছিল বাংলাদেশ সরকার।

১৯৬১ সালের ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান আমলে ঢাকায় এসেছিলেন রানী এলিজাবেথ। সে সময় তার স্বামী প্রিন্স ফিলিপও তার সঙ্গে ঢাকায় আসেন। তারা থেকেছিলেন রমনা পার্কের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধায়।

রানী এলিজাবেথ সে সময় বুড়িগঙ্গা নদীতে স্টিমারে চড়ে নৌ বিহার করেন। তিনি যখন নৌ বিহারে ছিলেন, তখন বুড়িগঙ্গার দুই পাড়ে হাজার হাজার মানুষ হাত নেড়ে রানীকে স্বাগত জানান। তিনি সেবার আদমজী জুট মিলও পরিদর্শন করেন।

দ্বিতীয়বার ১৯৮৩ সালের ১৪-১৭ নভেম্বর স্বাধীন বাংলাদেশ সফর করেন রানী এলিজাবেথ। সে সময় গাজীপুরের শ্রীপুর পৌরসভার প্রত্যন্ত অঞ্চল বৈরাগীরচালা আদর্শ গ্রাম ও প্রাথমিক স্কুল পরিদর্শন করেন। তিনি গ্রামে গিয়ে গ্রামের সংস্কৃতি দেখতে চেয়েছিলেন। সেখানে কীভাবে মুড়ি ভাজা হয়, সেটাও দেখেন তিনি।

এই বিভাগের অন্য খবর

Back to top button