কাহালু উপজেলাপ্রধান খবর

বগুড়ায় সার কারখানা সিলগালা, সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

বগুড়ায় জাকির হোসেন নামে কারখানার মালিককে সারে ৪ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সরকারি অনুমোদন ছাড়া সার উৎপাদন ও সার তৈরির কাঁচামাল রাখাই এ জরিমানা করা হয়।

প্রায় ৩ ঘন্টাব্যাপী চলা ওই অভিযানে কারখানার ভিতরে রাখা সার উৎপাদনের কাঁচামাল জব্দ করা হয়। পরে অনুমোদনহীন সার কারখানাটি সিলগালা করা হয়েছে। এসময় অভিযানে সহযোগিতা করেন বগুড়ার বিএসটিআইয়ের সহকারী পরিচালক মিজানুর রহমান, অন্যান্য কর্মকর্তা ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

মঙ্গলবার বেলা ১২ টার দিকে কাহালু উপজেলার কাজীপাড়া বউবাজার এলাকায় অনিকা এগ্রো ইন্ডাস্ট্রি নামে অনুমোদনহীন ওই সার কারখানায় অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাঈম।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাঈম জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার বেলা ১২ টার দিকে বগুড়ার কাহালুতে অনিকা এগ্রো ইন্ডাস্ট্রি নামে একটি সার কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে জানা যায় কারখানাটি সরকারি অনুমোদন ছাড়াই সার উৎপাদন করে আসছিলো। এসময় কারখানার ভিতরে রাখা ২৫ কেজি ওজনের ১ হাজার ৬২০ বস্তা সার তৈরীর কাঁচামালা ম্যাগনেসিয়াম সালফেট, ৫০ কেজি ওজনের ১৮৯ বস্তা জিন সালফেট, ৫০ লিটারের এসিড ভর্তি ১৬ টি ড্রাম, খালি ৪৭০ টি ড্রাম জব্দ করা হয়। সেই সাথে সরকারি অনুমোদন ছাড়া সার উৎপাদন এবং কাঁচামাল রাখার দায়ে কারখানার মালিক জাকির হোসেনকে সাড়ে ৪ লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। এছাড়াও অনুমোদনহীন ওই সার কারখানাটি সিলগালা করা হয়।

তিনি আরও জানান, কারখানায় তৈরি সার ফসলের জন্য উপযোগী কিনা তা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে।

কারখানার কর্তৃপক্ষ জানান, কারখানায় সার তৈরীর জন্য অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হলেও এখনো অনুমোদন পাওয়া যায়নি।

এসএ

এই বিভাগের অন্য খবর

Back to top button