তথ্য ও প্রযুক্তি

রহস্যজনকভাবে কমছে ফেসবুক ফলোয়ার, যা জানালো কতৃপক্ষ

ফেসবুক ব্যবহারকারীদের ফলোয়ারের সংখ্যা কমে গেছে রহস্যজনকভাবে। বাদ যায়নি ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা সিইও মার্ক জাকারবার্গও। তার ফলোয়ারের সংখ্যাও প্রায় ১০০ মিলিয়ন থেকে কমে রাতারাতি হয়েছে মাত্র ৯ হাজার ৯৯৩ জন।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক বাগ (ত্রুটি) ব্যবহারকারীদের ফলোয়ারের সংখ্যা কমিয়ে দিয়েছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে সোম ও মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বৃহত্তম মিডিয়া আউটলেটের ফেসবুক ফলোয়ার সংখ্যায় আকস্মিকভাবে হ্রাসের পর গুজব ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টটি ভুয়া বা বট অ্যাকাউন্টগুলো মুছে ফেলার কারণে এ ধরনের ঘটনা ঘটতে পারে।

অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম ক্রাউডট্যাঙ্গলের তথ্য অনুসারে, গত ৩ ও ৪ অক্টোবর নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, হাফিংটন পোস্ট, দ্য হিল, ইউএসএ টুডে, নিউইয়র্ক পোস্ট ও নিউজউইকের ফলোয়ারের সংখ্যা হ্রাস পেয়েছে।

এ বিষয়ে নিউজ ইউকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউএসএ টুডের সবচেয়ে বেশি সংখ্যক ফলোয়ার কমেছে, সোমবার ১৩,৭২৩ এবং মঙ্গলবার ১১ হাজার ৩৯২ জন ফলোয়ার কমেছে। নিউইয়র্ক টাইমস সোমবার ৬ হাজার ২২৫ এবং মঙ্গলবার ৪ হাজার ৯৪৪ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার নিউইয়র্ক পোস্ট ৮ হাজার ২০০ ফলোয়ার এবং পরের দিন আরও ৪ হাজার ৩৭৮ জন ফলোয়ার কমেছে। এছাড়া ওয়াশিংটন পোস্টে সোমবার ফেসবুক পেজে ফলোয়ার কমেছে ৫ হাজার ৮০৪ জন, মঙ্গলবার কমেছে আরও ৪ হাজার ৩৩৭ জন এবং মোট ৭টি প্রকাশনা সোমবার ৩৮ হাজার ৮১২টি লাইক এবং মঙ্গলবার ২৯ হাজার ৬৯২টি লাইক হারিয়েছে।

এ ব্যাপারে ফেসবুকের একজন মুখপাত্র ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেন, ‘কিছু সংখ্যক ব্যবহারকারী তাদের ফেসবুক প্রোফাইলে অসামঞ্জস্যপূর্ণ ফলোয়ার সংখ্যা দেখার বিষয়ে আমরা অবগত রয়েছি। যত তাড়াতাড়ি সম্ভব বিষয়টিকে স্বাভাবিক করার জন্য কাজ করছি আমরা এবং যেকোনো অসুবিধার জন্য ক্ষমাপ্রার্থী।’

এই বিভাগের অন্য খবর

Back to top button