প্রধান খবরবগুড়া জেলাসাহিত্য

বগুড়ায় সাহিত্য মেলার উদ্বোধন

বগুড়া দিনব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন শেষে আলোচনা সভার আয়োজন করা হয়।

মঙ্গলবার সকাল ১০টার দিকে বাংলা একাডেমির সমন্বয়ে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জিলা স্কুল মাঠে এ মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মাসুম আলী বেগের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: জিয়াউল হক।

প্রধান অতিথির বক্ত্যবে তিনি বলেন, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই প্রথম সাহিত্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। অসাম্প্রদায়িক বাংলাদেশের ভিত শক্ত করতে এই মেলা বিশেষ ভূমিকা রাখবে। এই সাহিত্য মেলায় সাহিত্যিকদের পাশাপাশি শিক্ষার্থীদেরও অন্তর্ভুক্তি করা হয়েছে যার মাধ্যমে তারা সাহিত্য চর্চায় উৎসাহিত হবে। আমাদের উদ্দেশ্য ছিল কবি-লেখকদের মিলনমেলা ঘটানোর যা এই মেলার মাধ্যমে পূরণ হয়েছে।

সভায় প্রধান বক্তা হিসেবে প্রবন্ধ পাঠ করেন বাংলা একাডেমির উপ-পরিচালক ড. এ.কে.এম কুতুবউদ্দিন। এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আহমেদ শিবলী, জেলা পুলিশের সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার আলী হায়দার চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এবং বিশিষ্ট কবি ও লেখক বজলুল করিম বাহার।

দিনব্যাপী এ মেলায় জেলার সাহিত্যিকেরা উপস্থিত ছিলেন। মেলা উপলক্ষে বগুড়ার বিভিন্ন পর্যায়ের সাহিত্য সংগঠনের ২১টি স্টল বই প্রদর্শনী করেন। এর পাশাপাশি দিনব্যাপী বিভিন্ন বিষয়ের উপর প্রবন্ধ পাঠ এবং সেই পাঠের উপরে লেখক-কবিরা আলোচনা করবেন।

এসএ

এই বিভাগের অন্য খবর

Back to top button