খেলাধুলাফুটবল

৬৪ বছর পর বিশ্বকাপে ফিরে ওয়েলসের ড্র

ওয়েলসের বিশ্বকাপে খেলার অপেক্ষা ফুরালো ৬৪ বছর পর। আর যুক্তরাষ্ট্র ফিরেছে ৮ বছর বিরতি দিয়ে। আসরটি দুই দলেরই প্রত্যাবর্তনের। বিশ্বমঞ্চে ফেরার ম্যাচটি শেষ করেছে ১-১ গোলের সমতায়। বড় জমে ওঠা লড়াইয়ে পিছিয়ে পড়ার পর গ্যারেথ বেলের সফল পেনাল্টিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করল ওয়েলস।

আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে সোমবার রাতে কাতার বিশ্বকাপের ‘বি’ গ্রুপের ম্যাচটিতে প্রথমার্ধে টিমোথি উইয়াহর লক্ষ্যভেদে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। বিরতির পর ম্যাচের শেষদিকে স্পট-কিক থেকে ওয়েলসকে সমতায় ফেরান বেল।

গোটা ম্যাচে বল দখলে প্রাধান্য দেখায় আমেরিকানরা। ৫৯ শতাংশ সময়ে বল ছিল তাদের পায়ে। প্রতিপক্ষের গোলমুখে ছয়টি শট নিয়ে তারা লক্ষ্যে রাখে একটি। অন্যদিকে, আক্রমণে প্রাধান্য দেখায় ওয়েলস। প্রতিপক্ষের গোলমুখে তাদের সাতটি শটের মধ্যে লক্ষ্যে ছিল তিনটি।

ম্যাচের ৩৬ মিনিটের সময় ২২ বছর বয়সী উইয়াহর কল্যাণে কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় যুক্তরাষ্ট্র। মাঝমাঠে সার্জেন্টের কাছ থেকে বল পেয়ে সামনে এগোতে থাকেন ক্রিস্টিয়ান পুলিসিচ। চেলসির ফরোয়ার্ডের অসাধারণ থ্রু বলে এলোমেলো হয়ে যায় ওয়েলসের রক্ষণভাগ। ডি-বক্সে ঢুকে পড়া উইয়াহকে কেবল পরাস্ত করতে হতো হেনেসিকে। ঠাণ্ডা মাথায় দারুণভাবে বল জালে পাঠিয়ে দলকে উল্লাসে মাতান তিনি।

খেলার ৮২ মিনিটের সময় পেনাল্টি থেকে স্কোরলাইন ১-১ করেন রিয়াল মাদ্রিদের সাবেক তারকা বেল। তার বাঁ পায়ের জোরালো শটে হাত ছোঁয়ালেও বলের জালে ঢোকা রুখতে পারেননি টার্নার। ডি-বক্সের ভেতরে বেলই ফাউলের শিকার হওয়ায় রেফারি বাজিয়েছিলেন পেনাল্টির বাঁশি। বিশ্বকাপে ওয়েলসের পক্ষে গোল করা মাত্র চতুর্থ খেলোয়াড় হওয়ার নজির গড়েন তিনি।

এই বিভাগের অন্য খবর

Back to top button