শিক্ষা

৮ ডিসেম্বর থেকে একাদশে ভর্তির আবেদন শুরু

একাদশ শ্রেণির ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৮ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। যা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এবার একেকজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে এবার একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। ভর্তির জন্য কোনো পরীক্ষা হবে না। ভর্তি হবে অনলাইনে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণির ভর্তি পরিক্ষা শুরু হবে আগামী ৮ ডিসেম্বর থেকে। ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ১ ফেব্রুয়ারি থেকে শ্রেনি কার্যক্রম শুরু করা হবে।

সূত্র অনুযায়ী, এবার একেকজন শিক্ষার্থী ১৫০ টাকা ফি দিয়ে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করতে পারবে।

উল্লেখ্য, গত ২৮ নভেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন পাস করেন। এই শিক্ষার্থীরা এখন একাদশ শ্রেণিতে ভর্তির অপেক্ষায়।

পরীক্ষার ফলাফল প্রকাশ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, আগের পদ্ধতি মেনেই একাদশ শ্রেণিতে ভর্তি করা হবে। এবারও আসন সংকটের আশঙ্কা নেই বলে জানিয়েছিলেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button