খেলাধুলাফুটবল

৩৬ বছরের খরা কাটাতে আজ ফ্রান্সের মুখোমুখি হচ্ছে পোল্যান্ড

অঘটন, রোমাঞ্চ, নাটকীয়তায় ভরা গ্রুপপর্ব শেষে রাউন্ড অব সিক্সটিনে উঠে এসেছে ফ্রান্স, পোল্যান্ড, ইংল্যান্ড ও সেনেগাল। দোহার আল থুমামা স্টেডিয়ামে রোববার পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। 

বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে ম্যাচটি। আর রাত ১টায় আল বাইত স্টেডিয়ামে ইংল্যান্ডের প্রতিপক্ষ আফ্রিকার দেশ সেনেগাল। 

কাতার বিশ্বকাপে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করা দল ফ্রান্স। তবে, গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদেরকে একমাত্র গোলে হারিয়ে চমক দেখায় তিউনিশিয়া। সেই ধাক্কা সামলে এবার কোয়ার্টার ফাইনালে ওঠার পরীক্ষা। 

এবার তাদের প্রতিপক্ষ ৮৬ সালের পর প্রথমবার নকআউট টিকিট পাওয়া পোল্যান্ড। আসরে দারুণ ছন্দে থাকা এমবাপ্পেরা শিরোপা ধরে রাখার বার্তা দিয়েই মাঠে নামবে। 

৩৬ বছর পর বিশ্বকাপে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্রয়ে আসর শুরুর পর সৌদি আরবকে ২-০ গোলে হারায় পোল্যান্ড। শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে হারলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে নকআউটে ওঠে লেভানদোভস্কিরা। চ্যাম্পিয়নদের হারিয়ে চমক দেখাতে চাইছে পোলিশরা।

এ গ্রুপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড অপরাজিত থেকে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে। ২০১৮ বিশ্বকাপে সেমিফাইনাল খেলা দলটি এবারের আসর শুরু করেছিল ইরানের বিপক্ষে ৬-২ গোলের বড় জয় দিয়ে। এবার তাদের সামনে সেনেগাল। দারুন ফর্মে থাকা ইংলিশরা আক্রমণাত্মক খেলেই কোয়ার্টার নিশ্চিত করতে চায়। 

২০ বছর পর নকআউপ পর্বের টিকিট পেয়েছে সেনেগাল। এনিয়ে দ্বিতীয়বারের মতো নকআউট পর্বে সেনেগাল। এরআগে দলটি শেষ ষোলেয়া খেলেছিল ২০০২ আসরে। এক এক করে বাধা পেরিয়ে সামনে এগোনের পরিকল্পনা আফ্রিকার দেশটির। 

এই বিভাগের অন্য খবর

Back to top button