সারাদেশ

প্রতিবন্ধীদেরও সম্পৃক্ত করা হচ্ছে দেশের উন্নয়ন-সমৃদ্ধিতে: পলক

রাজু আহমেদ, সিংড়াঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, ‘শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের সুরক্ষা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার অংশগ্রহণে বৈষম্যমুক্ত ‘সোনার বাংলা’র স্বপ্ন দেখেছিলেন। বর্তমানে ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধীতে দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠিকে সম্পৃক্ত করা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের পাশাপাশি আইন প্রণয়ন করা হচ্ছে। সেই সাথে প্রতিবন্ধী ভাতা, শিক্ষাবৃত্তি এবং চলাচলের ক্ষেত্রে র‌্যামের ব্যবস্থা করা হয়েছে। ফলে প্রতিবন্ধীরা আজ সুরক্ষিত আছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বেলা ১১টায় নাটোরের সিংড়া উপজেলায় নিজ বাসভবনে উপজেলার একশ’ প্রতিবন্ধী ব্যক্তির মধ্যে ব্যক্তিগত উদ্যোগে হুইল চেয়ার বিতরণের সময় এসব বলেন।

পলক আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে পদক্ষেপ নিয়েছেন ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয়। সারাদেশে আড়াই হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে ডিজিটাল প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছেন। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ৬৪০টি ল্যাপটপ বিতরণ করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল প্রযুক্তি নির্ভর ল্যাপটপ দেওয়া হয়েছে। প্রতিবন্ধী সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করা হয়েছে । প্রতিবন্ধীদের জন্যে শিক্ষা বৃত্তির প্রবর্তন করেছেন। তাদের ভাতার পরিধি বাড়িয়েছেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান, সাধারণ সম্পাদক ও সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা রুহুল আমিন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী, পৌর যুবলীগের সভাপতি সোহেল তালুকদার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোহন আলী, উপজেলা যুব মহিলা লীগের সভাপতি খাদিজা খাতুন, উপজেলা ছাত্রলীগের সভাপতি সজিব ইসলাম জুয়েল,সাধারণ সম্পাদক রওনক হাসান হারুন প্রমুখ।

এই বিভাগের অন্য খবর

Back to top button