Uncategorized

ব্রাজিলের প্রেসিডেন্ট ভবন-সুপ্রিম কোর্টসহ বিভিন্ন স্থাপনায় হামলা ও ভাঙচুর

ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট ভবন ও সুপ্রিম কোর্টসহ সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা ও ভাঙচুর চালিয়েছেন সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সমর্থকেরা। পরে তাদের হটিয়ে গুরুত্বপূর্ণ এসব সরকারি ভবনের নিয়ন্ত্রণ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ঘটনায় কমপক্ষে ২০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এক প্রতিবেদনে বিবিসি জানায়, রোববার (৮ জানুয়ারি) সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর হাজারো ডানপন্থী সমর্থক ব্রাসিলিয়ায় কংগ্রেস ভবনে হামলা চালান। দেশটির জাতীয় রংয়ের পোশাক পরে এবং গায়ে জাতীয় পতাকা জড়িয়ে তারা এ হামলায় অংশ নেন।

নিরাপত্তা বাহিনী কংগ্রেস ভবনসহ সরকারি ভবনগুলো বর্তমানে নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানিয়েছে। বামপন্থী প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা ব্রাসিলিয়ায় সুপ্রিম কোর্ট ভবনের কাছে অবস্থান করছেন বলে সিএনএন জানিয়েছে।

এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী ভিও দিনো বলেছেন, রাজধানী ব্রাসিলিয়ায় গুরুত্ব ভবনগুলোতে হামলা চালানো অন্তত ২০০ দাঙ্গাবাজকে গ্রেপ্তার করা হয়েছে। বলসোনারোর সমর্থকদের হটিয়ে দিয়ে কংগ্রেস, সুপ্রিম কোর্ট ও প্রেসিডেন্ট ভবনের ভেতর ও আশপাশের এলাকা নিরাপত্তা বাহিনী নিয়ন্ত্রণে নিয়েছে।

ভিও দিনো বলেন, “এটা সন্ত্রাসবাদ, এটা অভ্যুত্থান। আমরা নিশ্চিত যে, জনগণের বিশাল একটি অংশই এই অন্ধকার (শাসন) বাস্তবায়ন হোক তা চান না।”

গত বছরের অক্টোবরের নির্বাচনে বামপন্থী লুলা দ্য সিলভার কাছে হেরে যান বলসেনারো। এক সপ্তাহ আগে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন লুলা দ্য সিলভা।

এই বিভাগের অন্য খবর

Back to top button