জাতীয়প্রধান খবর

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

গাজীপুরের তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব (সা’দ কান্ধলভীর অনুসারী) শুরু হয়েছে। শুক্রবার (২০ জানুয়ারি)। ইজতেমা ময়দানে বৃহত্তর জুমার নামাজ আদায় করা হবে।

এর আগে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বাদ আসরের পর থেকেই অনানুষ্ঠানিকভাবে মাওলানা আব্দুস সাত্তারের জিম্মাদারিতে আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার কার্যক্রম শুরু হয়। এ পর্বে দেশের ৬৪ জেলা ছাড়াও বিদেশি মুসল্লিরাও অংশ নিয়েছেন। শুক্রবার ফজরের নামাজের পর বয়ানের মধ্য শুরু হয় মূল ইজতেমার আনুষ্ঠানিকতা।

এবারের ইজতেমায় প্রায় দশ হাজারের মতো বিভিন্ন দেশ থেকে বিদেশি মুসল্লিরা ইজতেমায় যোগ দেবেন বলে প্রত্যাশা করছেন ইজতেমা আয়োজক কর্তৃপক্ষ।

ইজতেমার দ্বিতীয় পর্বে সার্বিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক প্রহরায় ব্যস্ত আছেন। ইজতেমার দ্বিতীয় পর্বে আনুষ্ঠানিকতা শুরুর আগে ময়দানে এসে পৌঁছান আদি তাবলীগের শীর্ষ মুরুব্বী মাওলানা সা’দ কান্ধলবীর ছেলে মাওলানা ইউসুফ কান্ধলবী, মাওলানা সাঈদ কান্ধলবী, মাওলানা ইলিয়াস কান্ধলবী, এবং তার মেয়ের জামাতা মাওলানা হাসান। বুধবার (১৮ জানুয়ারি) সকাল ১০টায় ময়দানে প্রবেশ করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব ইজতেমার দ্বিতীর পর্বের মিডিয়া সমম্বয়কারী মো. সায়েম, তিনি জানান, ইজতেমার আনুষ্ঠানিকতা শুরুর আগেই বৃহস্পতিবার বাদ জোহর বয়ান মুরু করেন নিজাম উদ্দিন মারকাজের মাওলানা ফারুক এবং তা বাংলায় তরজমা করেন মাওলানা আশরাফ আলী।

তিনি আরও জানান, শুক্রবার জুম্মার নামাজ পড়াবেন দিল্লির মাওলানা সা’দ কান্ধলবীর ছেলে মাওলানা ইউসুফ কান্ধলবী। পরে বয়ান করবেন ওয়াসিফুল ইসলাম। আসর বাদ নিজামউদ্দিন মারকাজের মাওলানা সাঈদ বিন সা’দ বয়ান করবেন এবং তার তরজমায় থাকবেন মুফতি আজিমুদ্দিন। মাগরিব বাদ মাওলানা ইউসুফ বিন সা’দ এবং তা বাংলায় তরজমা করবেন মাওলানা ইউসুফ।

এই বিভাগের অন্য খবর

Back to top button