দিবসপ্রধান খবর

আজ বিশ্ব বন্যপ্রাণী দিবস

‘সকলের অংশগ্রহণ বন্যপ্রাণী হবে সংরক্ষণ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ (৩ মার্চ) পালিত হচ্ছে বিশ্ব বন্যপ্রাণী দিবস। জাতিসংঘভুক্ত দেশগুলো এ দিবসটি পালন করে থাকে। বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের ৬৮তম সাধারণ অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৪ সালে প্রথম দিবসটি পালন করা হয়। বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি সচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য।

বিশ্বের বন্যপ্রাণী ও উদ্ভিদকূলের প্রতি সচেতনতা গড়ে তোলার জন্য একটি দিন নির্দষ্ট করা হয়েছে। প্রতি বছর এই বিশেষ দিনে বন্যপ্রাণী ও উদ্ভিদদের রক্ষার্থের গৃহীত হয় নানা রকম পদক্ষেপ। তাদের রক্ষার স্বার্থে পালিত হয় বিভিন্ন আলোচনা সভা। বিশ্বের বন্যপ্রাণী ও উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করাই হল এই দিবসের মূল লক্ষ্য। 

গবেষণায় দেখা গিয়েছে প্রায় ৮০০০ প্রজাতির বন্য প্রাণী ও উদ্ভিদ বিপন্ন হয়ে গিয়েছে। অনেক সময়, এটাও বিশ্বাস করা হয় যে এক মিলিয়ন প্রজাতি বিলুপ্ত হয়ে গিয়েছে। এই সকল প্রজাতিগুলোকে বাঁচাতে বিশ্ব বন্যপ্রাণী দিবস (World Wildlife Day) পালন করা হয়।

বন্যপ্রাণী পাচার করা যে অপরাধ তা অনেকে জানে না। অনেকে অভাবের কারণে, অনেকে কাজের জন্য, অনেকে আবার শখ করেও এই অপরাধে জড়িয়ে পড়ছে। 

দিবসটি ছুটির দিন শুক্রবার পড়ায় এ উপলক্ষে আগামী ৫ মার্চ (রবিবার) অফিসের খোলা দিনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়েরর উদ্যোগে ঢাকার আগারগাঁওয়ের বন ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে বলে জানায় পরিবেশ মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি হিসাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিনের উপস্থিত থাকবেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button