ক্রিকেটখেলাধুলা

আইপিএলে নিষিদ্ধ হচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা!

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটারদের নিবন্ধনে নিষেধাজ্ঞা দিতে পারে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ভারতীয় একটি সংবাদমাধ্যমের দাবি, নিলামে নাম দিয়ে দল পাওয়ার পর এসব দেশের ক্রিকেটারদের পেতে নানা জটিলতার মোকাবেলা করতে হয় ফ্র্যাঞ্চাইজিদের। ফলে আগামী মৌসুম থেকে সাকিব আল হাসান-লিটন দাসদের নিলামে অংশগ্রহন নিয়ে কঠোর সিদ্ধান্ত নিতে পারে পারে আইপিএলের আয়োজকরা।

আগামী ৩১ মার্চ শুরু হবে আইপিএলের নতুন মৌসুম। আসন্ন আসরে বাংলাদেশ থেকে ৩ ক্রিকেটারের অংশ নেয়ার কথা রয়েছে। সাকিব ও লিটন খেলবেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। মুস্তাফিজুর রহমান জার্সি জড়াবেন দিল্লী ক্যাপিটালসের। তবে আন্তর্জাতিক সূচি থাকায় এই তিন ক্রিকেটারকে পুরো মৌসুম পাচ্ছে না ফ্র্যাঞ্চাইজিরা। এছাড়া গেল আসরে নিলামে দল না পেলেও বদলি ক্রিকেটার হিসেবে তাসকিন আহমেদকে দলে নিতে চেয়েছিলেন লক্ষ্ণৌ সুপার জায়েন্টস।

কিন্তু বিসিবি শেষ পর্যন্ত এই পেসারকে এনওসি দেয়নি। এবারও চলতি আসরে সাকিব-লিটনদের অংশ নেয়া নিয়ে চলছে নাটকীয়তা! বিসিবি বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ শেষ না করে ক্রিকেটারদের আইপিএলে যাওয়ার অনুমুতি দিতে চাইছে না। এমনকি আয়ারল্যান্ডের সঙ্গে আওয়ে সিরিজের আগে আবার আইপিএল ছেড়ে দেশের হয়ে খেলতে বলা হয়েছে তাদের। এই অবস্থায় সাকিব-মুস্তাফিজদের পুরো আইপিএলে সার্ভিস পাবে না ফ্র্যাঞ্চাইজিরা।

তাই আসন্ন মৌসুম থেকে বাংলাদেশের ক্রিকেটারদের আইপিএলে নিবন্ধন করা বিষয়ে কঠোর সিদ্ধান্তে নিতে পারে বিসিসিআই। এই প্রসঙ্গে ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে এক ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষ বলেন, ‘বিষয়টা এখন এমনই দাঁড়িয়েছে। আমরা তো বিসিসিআইকে কমপ্লেইন করতে পারি না! যেন তারা বোর্ডদের রাজি করায়। তবে এরপরের মৌসুম থেকে ফ্র্যাঞ্চাইজিরা অবশ্যই সতর্ক থাকবে তাদের (সাকিব-লিটন) দলে নেয়ার ক্ষেত্রে।’

তিনি আরও বলেন, ‘দেখেন গেল বার তাসকিনকে এনওসি দেয়নি, এবার সাকিবদের দিচ্ছে না! তারা (বিসিবি) যদি না চায় তাদের খেলোয়াড়রা অংশ নেক, তাহলে তাদের নিবন্ধন কেন করতে দেয়! কিন্তু অবশ্যই এখন থেকে বাংলাদেশী খেলোয়াড়দের নিয়ে আমাদের ধারণা বদলে যাবে।’ শুধু বাংলাদেশকে নিয়েই যে বিসিসিআই এমন কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে তা নয়! এই তালিকায় আছে শ্রীলঙ্কার নামও।আসন্ন মৌসুমে দেশটির ৪জন ক্রিকেটার অংশ নেবেন। তবে আন্তর্জাতিক সূচির কারণে তাদেরকেও শুরু থেকে পাওয়া নিয়ে রয়েছে জটিলতা।

ভারতীয় সংবাদমাধ্যমটিকে বিসিসআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘এটা পুরোপুরি খেলোয়াড়দের ওপর। তারা কিভাবে তাদের বোর্ডকে রাজি করাবেন। ইংল্যান্ড-নিউজিল্যান্ড বা অন্য দেশের খেলোয়াড়রা এই পথটি খুঁজে বের করেছে, তাদের বোর্ডও বাঁধা দিচ্ছে না। আইপিএলের মান নিয়ে তো কোনো সন্দেহ নেই। এছাড়া তাদের বোর্ডও এর লভ্যাংশ পেয়ে থাকে। এখন সিদ্ধান্ত পুরোপুরি খেলোয়াড়দের।’ -বিডি ২৪ রিপোর্ট

এই বিভাগের অন্য খবর

Back to top button