অর্থ ও বানিজ্যপ্রধান খবর

ঈদে বাজারে আসছে ১৫ হাজার কোটি টাকার নতুন নোট

ঈদ উৎসবে বাড়তি চাহিদার কারণে বাজা‌রে নগদ অ‌র্থের সংকট যেন না হয় তাই প্রতি বছরের মতো এবারও প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ঈদ উপলক্ষ্যে বাজারে ছাড়ছে ১৫ হাজার কোটি টাকার নতুন নোট।

রবিবার (৯ এপ্রিল) থেকে ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জ অঞ্চলের ৩২ ব্যাংকের ৪০ শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। শাখাগুলো থেকে একজন গ্রাহক সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা সংগ্রহ করতে পারছেন।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগের পরিচালক মো. সারওয়ার হোসেন বলেন, এ বছর মোট ১৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। এ সমপরিমাণ টাকার মাধ্যমে বাংলাদেশ ব্যাংক নতুন টাকা দিচ্ছে ব্যাংকগুলোকে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। একজন সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকার নতুন নোট নিতে পারবেন।

আগামী ১৭ এপ্রিল পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত) ৩২ ব্যাংকের ৪০ শাখার মাধ্যমে নতুন টাকা পাওয়া যাবে। বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের মাধ্যমে চার ধরনের নতুন নোট (৫, ১০, ২০ ও ৫০ টাকা মূল্যমানের নোট) বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। 

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button