আন্তর্জাতিক খবর

চীনকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ এখন ভারত

জনসংখ্যায় চীন ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের তকমা পেল ভারত। জাতিসংঘের একটি প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, গত এক বছরে ভারতের জনসংখ্যা আরও ১.৫৬ শতাংশ বেড়েছে। বর্তমানে ভারতে ১৪২ কোটি ৮৬ লাখেরও কিছু বেশি মানুষ বসবাস করছেন।

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, ২০২৩ সালের মাঝামাঝি ভারতের জনসংখ্যা চীনের থেকে ২৯ লাখ বেশি হয়ে যাবে।

জাতিসংঘের স্টেট অব ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্টে বলা হয়েছে, এবছর চীনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লাখে পৌঁছবে। যদিও গতবছর অনুমান করা হয়েছিল তা ১৪৪ কোটি ৮৫ লাখে পৌঁছবে। তবে এই রিপোর্টে ভারতের জন্য কিছু আশাব্যঞ্জক খবরও রয়েছে।রিপোর্ট বলছে ভারতের কর্মক্ষম জনসংখ্যাও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই বিপুল জনসংখ্যার ৬৪ শতাংশের বয়স ১৫ থেকে ৬৪-এর মধ্যে। তবে চিন্তার বিষয় এই কর্মক্ষমতা সম্পন্ন জনসংখ্যা সত্ত্বেও নারীরা কাজের দুনিয়ায় সেভাবে প্রবেশ করছেন না।  

উল্লেখ্য, ভারতের জন্মহার ২-এ নেমেছে।রিপোর্টে বলা হয়েছে, ভারতে পুরুষদের গড় আয়ু ৭১ ও নারীদের ৭৪। এই রিপোর্ট প্রসঙ্গে জাতিসংঘের আন্দ্রিয়া ওজনার বলেন, “বিশ্বের জনসংখ্যা যখন ৮০০ কোটিতে পৌঁছতে যাচ্ছে, সেখানে ভারতের ১৪২ কোটির জনসংখ্যাকে আমরা ১৪২ কোটি সুযোগ হিসেবে দেখছি। ভারতের গল্প একটি শক্তিশালী গল্প। এটি শিক্ষা, স্বাস্থ্য, পরিকাঠামো, পরিচ্ছন্নতা ও প্রযুক্তিতে উন্নয়নের গল্প। বিশ্বের সর্বাধিক যুবশক্তি সম্পন্ন দেশ হিসেবে (১৫ থেকে ২৪ বছরের মধ্যে) ভারত তার ২৫ কোটির যুব সম্প্রদায়কে নানাভাবে ব্যবহার করতে পারে।” 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের অন্য খবর

Back to top button