প্রধান খবরবিজ্ঞান ও প্রযুক্তি

চলছে বিরল “হাইব্রিড সূর্যগ্রহণ’, দেখার সময় সতর্কতা

এবছরের প্রথম সূর্যগ্রহণ চলছে। আজ ২০ এপ্রিল বৃহস্পতিবার হাইব্রিড সূর্যগ্রহণ হচ্ছে। যা ১০০ বছরে একবারই দেখা যায়। সূর্যগ্রহণ কেন হয়? ১৮ মাস পর পর একটি করে সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ হয় । এই সময় সূর্যকে পুরোপুরি ঢেকে দেয় চাঁদ। কখনও আংশিক ঢাকা পড়ে সূর্য। কখনও পুরোপুরি ঢাকা পড়ে যায় সূর্য যাকে বলে পূর্ণগ্রাস। আবার কখনও বলয়গ্রাস হয় , যা পরিচিত ‘রিং অব ফায়ার’। আর যদি তিনরকমই গ্রহণ একসঙ্গে ঘটে, তখন তাকে বলে হাইব্রিড গ্রহণ।

জ্যোতিষ ক্যালেন্ডার অনুসারে, বৃহস্পতিবার সূর্যগ্রহণ শুরু হয়েছে সকাল সাতটা ৩৪ মিনিট। শেষ হবে বেলা ১২ টা ৫৯ মিনিট। আজ বৃহস্পতিবার বছরের প্রথম সূর্যগ্রহণ। দ্বিতীয়টি হবে ১৪ অক্টোবর, শনিবার । ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে ৫ মে, ২০২৩, শুক্রবার । এবং দ্বিতীয় চন্দ্রগ্রহণটি ২৮ অক্টোবর, রবিবার দৃশ্যমান হবে।

সূর্যগ্রহণ বাংলাদেশে দৃশ্যমান হবে? বছরের প্রথম সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যাবে না। এই বিরল সূর্যগ্রর্যহণ অস্ট্রেলিয়া, পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগর, অ্যান্টার্কটিকা এবং ভারত মহাসাগর থেকে দৃশ্যমান হবে।

সূর্যগ্রহণ দেখার সময় সতর্কতা, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, চোখে উপযুক্ত সুরক্ষা ছাড়া সূর্যগ্রহণ দেখলে চোখের বড়সড় ক্ষতি হয়ে যেতে পারে। যে ক্ষতি চিরস্থায়ী । তাই, সূর্যগ্রহণ দেখার জন্য উপযুক্ত ফিল্টার যেমন কালো পলিমার, অ্যালুমিনাইজড মাইলার বা ১৪ নং শেডের ওয়েল্ডিং চশমা ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, টেলিস্কোপের মাধ্যমে হোয়াইটবোর্ডে সূর্যের ছবির প্রতিফলন পেলে সহজেই সূর্যগ্রহণ দেখা সম্ভব।

এই বিভাগের অন্য খবর

Back to top button