ক্রিকেটখেলাধুলা

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ঘরের মাঠে আয়ারল্যান্ডের সঙ্গে হেসে-খেলেই জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। এবার আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ডে অবস্থান করছে টাইগাররা। মঙ্গলবার (৯ মে) বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে সিরিজের প্রথম ম্যাচে আইরিশদের বিপক্ষে মাঠে নামবে সাকিব-তামিমরা।

বাংলাদেশের জন্য এই সিরিজটি তেমন গুরুত্বপূর্ণ না হলেও আয়ারল্যান্ডের জন্য বাঁচা-মরার লড়াই। এই সিরিজে তামিম ইকবালদের ৩-০ ব্যবধানে হারাতে পারলে আইসিসি ওয়ানডে সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আইরিশরা। আর ৩-০ ব্যবধানে জিততে না পারলে জুনে জিম্বাবুয়েতে কোয়ালিফায়ারে মুখোমুখি হতে হবে।

তবে বাংলাদেশের লক্ষ্য এই সিরিজেও জয় তুলে নিয়ে নিজেদের শক্তিমত্তার পরখ করে নেওয়া। তাই সিরিজের প্রথম ম্যাচে সেরা একাদশ নিয়েই মাঠে নামবে চাইবেন টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

আর এই সিরিজে ভালো পারফর্ম করা ক্রিকেটাররাই বিশ্বকাপ স্কোয়াডের বিবেচনায় থাকছেন, এটা নিশ্চিতভাবেই বলা যায়। তবে পুরো সিরিজজুড়ে বৃষ্টির শঙ্কা রয়েছে। তাই সাকিব-শান্তদের মূল প্রতিপক্ষ হবে আবহাওয়া।

আইরিশদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে টপ-অর্ডারে নিয়মিত ওপেনার তামিমের সঙ্গে যুক্ত হতে পারেন আরেক ওপেনার লিটন দাস।

তিন নম্বরে জায়গা পেতে পারেন নাজমুল হোসেন শান্ত কিংবা রনি তালুকদার। আর অভিজ্ঞ দুই পাণ্ডব মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের একাদশে জায়গা প্রায় নিশ্চিত।

সাম্প্রতিক সময়ের নিয়মিত পারফর্মার তাওহীদ হৃদয় কোনো ধরনের দ্বিধা ছাড়াই একাদশে জায়গা পাবেন।

দেশের বাইরে খেলা হওয়ায় কন্ডিশন বিবেচনায় চার পেসার নিয়ে স্কোয়াড সাজাতেন পারেন নির্বাচকরা। আর তাই মোস্তাফিজ ও হাসান মাহমুদের সঙ্গে একাদশে যুক্ত হতে পারেন এবাদত ও শরিফুল ইসলাম।

তবে টিম ম্যানেজম্যান্টের চার পেসার খেলানোর পরিকল্পনা না থাকলে এবাদত কিংবা শরিফুল ইসলামের পরিবর্তে স্পিনার কোটায় জায়গা পেতে পারেন তাইজুল। অলরাউন্ডার হিসেবে একাদশে থাকবেন মেহেদী হাসান মিরাজ।

তবে সদ্য স্কোয়াডে ডাক পাওয়া মৃত্যুঞ্জয় চৌধুরীর এই ম্যাচের একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা খুবই কম। আর খেলার পজিশন অনুযায়ী ইয়াসির আলী চৌধুরীও থাকছেন বিবেচনার বাইরে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত/রনি তালুকদার, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, এবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম/তাইজুল ইসলাম।

এই বিভাগের অন্য খবর

Back to top button