প্রধান খবরবগুড়া জেলা

বগুড়ায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মানববন্ধন

বগুড়ায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কলেজ শাখার উদ্যোগে জাতীয় বাজেটে শিক্ষা খাতে ২৫ ভাগ বরাদ্দের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১২ টার দিকে সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি আজিজুল হক কলেজ শাখার সদস্য সচিব নিয়তি সরকার নিতুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা শাখার আহ্বায়ক ধনঞ্জয় বর্মন,মিষ্টি রানী,লক্ষ্মণ কুমার, বিপ্লব, সুরঞ্জিত, মোস্তাফিজ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দের দাবি ছাত্রদের দীর্ঘদিনের আকাক্ষা থাকলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। বরং স্বাধীনতা পরবর্তী সময় থেকে শিক্ষা খাতে বরাদ্দের শতাংশ ক্রমাগত নিম্নগামী হচ্ছে। এবছরে অর্থাৎ ২০২২-২৩ অর্থ বছরে বাজেটের ১২.০১ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দেয়া হয়েছে, যা গত বছরেও ছিল ১৩ শতাংশ।

নেতৃবৃন্দ বলেন, দেশের বিশ্ববিদ্যালয় গুলোতে ফলপ্রসূ কোনো গবেষণাগার নেই। কম্পিউটার ল্যাব নাম মাত্র থাকলেও তার কোনো ব্যবহার নেই। শিক্ষার্থীদের আবাসন এবং পরিবহন সংকট যেন চিরস্থায়ী। আবার দিন দিন দ্রব্য মূল্যসহ শিক্ষা উপকরণের মূল্য বৃদ্ধির কারণে শিক্ষার ব্যয়ভার প্রতিনিয়ত বেড়েই চলছে। আর এর শিকার হয়ে শিক্ষার্থীরা তাদের শিক্ষা জীবন থেকে ঝড়ে পরছে।

বক্তারা আরো বলেন, শাসকগোষ্ঠী তাদের অর্থ পাচার , লুটপাট, দুর্নীতি চোখের আড়ালে রাখতে এদেশের বিপুল জনগোষ্ঠীকে অজ্ঞ করে রাখতে চায়। এছাড়াও তাদের স্বৈরাচারী কর্মকান্ডের পাহারা দিতে আমলাদের প্রয়োজনের অধিক সুবিধা দিয়ে শিক্ষা খাতকে তার কাক্ষিত বাজেট থেকে বঞ্চিত করছে। অবিলম্বে জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ দিতে হবে এবং শিক্ষার আর্থিক ব্যয়ভার রাষ্ট্রকে বহন করতে হবে। সেই সাথে শিক্ষা বাণিজ্য রুখতে কার্যকরী পদক্ষেপ গ্রহন করতে হবে।

এআর/এসএ

এই বিভাগের অন্য খবর

Back to top button