আন্তর্জাতিক খবর

ভারতে এক আম বিক্রি হলো ১৪ হাজার টাকা

ভারতের পশ্চিমবঙ্গে বীরভূমের দুবরাজপুর পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের একটি মসজিদে গাছে মিয়াজাকি আম ধরেছে। পৃথিবীর সবচেয়ে দামি প্রজাতির আমের মধ্যে অন্যতম জাপানের মিয়াজাকি আম। যার দাম প্রতি কেজি আড়াই লাখ থেকে তিন লাখ রুপি।

মসজিদ কর্তৃপক্ষ প্রথমে বুঝতে পারেনি এটি দামি প্রজাতির আম গাছ। পরে জানতে পেরে শুরু হয় শোরগোল। গাছে আম ধরেছে মোট ১০ থেকে ১২টি। তবে মসজিদ কমিটি সিদ্ধান্ত নেয়, এই আম নিলামে তোলা হবে।

অসাধারণ সুগন্ধ ও খেতে মিষ্টি এই আম। সেই সঙ্গে আঁশ বা ফাইবার একেবারে নেই বললেই চলে। এই আম খেয়ে দেখার সুযোগ হবে বীরভূমবাসীর। 

শুক্রবার (২ জুন) নিলামে একটি আমের দাম ওঠে ১০ হাজার ৬০০ রুপি (১৪ হাজার টাকা)। আমটি কেনেন স্থানীয় ব্যবসায়ী পপিন।

পপিন বলেন, মসজিদ কর্তৃপক্ষকে আর্থিক সাহায্য করার লক্ষ্যেই নিলামে ১০ হাজার ৬০০ রুপি দিয়ে আম কিনেছি। আন্তর্জাতিক বাজারে এক লাখ রুপির বেশি দরে এই আম বিক্রি হচ্ছে। এখান থেকে একটা চারা গাছ কিনতে চাই।

মসজিদ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, আম নিলামে বিক্রি করে, যে রুপি পাওয়া যাবে তা দিয়ে মসজিদের উন্নয়নের ব্যবহার করা হবে।

মসজিদ কমিটির সভাপতি কাজী আবু তালেব বলেন, এই আম গাছটি পাড়ার একটা ছেলে লাগিয়েছিল। সে এখন আমাদের মধ্যে নেই। আমরা সিদ্ধান্ত নিয়েছি আম নিলামের টাকা মসজিদের উন্নয়নে কাজে লাগাবো।

এই বিভাগের অন্য খবর

Back to top button