শেরপুর উপজেলা

(আরডিএ) বগুড়ায় করতোয়া নদীর অতীত, বর্তমান ও ভবিষৎ শীর্ষক সেমিনার

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ায় ঐতিহাসিক করতোয়া নদীর অতীত, বর্তমান ও ভবিষৎ শীর্ষক দিনব্যাপী এক সেমিনার আজ শুক্রবার অনুষ্ঠিত হয় ।

আরডিএ বগুড়ার মহাপরিচালক প্রকৌশলী এম এ মতিনের সভাপত্বিতে উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নদী গবেষক মাহাবুব সিদ্দিকী। এ সময় তিনি বলেন, উত্তর জনপদে প্রধান নদী করতোয়া তার খ্যাতি হারিয়েছে অনেক কাল পূর্বেই। তিনি বলেন করতোয়া উৎস সম্পর্কে একাধিক মত রয়েছে। তবে অনেকের মতেই হিমালয়ে পর্বতমালা থেকেই করতোয়ার উৎপত্তি। যে কারণে অনেকের মতে প্রাচীনকালে তিস্তা এবং করতোয়ার উর্দ্ধপ্রবাহ ছিল অভিন্ন। বাংলাদেশে পঞ্চগড় দিয়ে করতোয়া প্রবেশ করার পর এর প্রবাহ বেশ প্রশস্ত হলেও এটি যত দক্ষিণে নেমেছে ততই এর প্রশস্ততা কমেছে দখলদারিত্বের কারণে। বিশেষ করে এই নদীটি বগুড়ার উপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় গত ৪০ বৎসর ধরে সংকুচিত হতে হতে ড্রেনে পরিণত হয়েছে। এর পানি এখন দূষিহ হয়ে পড়ায় ব্যবহারের অনুপোযুক্ত হয়ে পড়েছে। নদীকে রক্ষা করার জন্য তিনি সমন্বিত প্রচেষ্টার আহবান জানন।

মুখ্য আলোচকের বক্তব্যে সাবেক মহাপরিচালক পানি সম্পদ পরিকল্পনা সংস্থার প্রকৌশলী ম. ইনামুল বলেন করতোয়া নদীর উৎপত্তি নিয়ে ভিন্ন মতবাদ থাকলেও এটি তিস্তা নদীর উৎস স্থল থেকেই বের হয়ে এসেছে বলে ধারনা করা হয়। তিনি এপ্রসঙ্গে বলেন, নদীর প্রবাহ বিভিন্ন সময়ে প্রাকৃতিক কারনে বদলে গেছে। আগামীতেও তা আবারো বদলে যেতে পারে।

সভাপতির বক্তব্যে আরডিএ বগুড়ার মহাপরিচালক প্রকৌশলী এম এ মতিন বলেন, করতোয়া সহ দেশের সকল নদীকে বাঁচাতে হলে সমন্বিত আন্দোলন গড়ে তুলতে হবে। কেননা নদী দিয়ে প্রবাহিত পানি ভূ-গর্ভস্থ পানির স্তরকে রিচার্জ করে। আর সেই নদী যদি মরে যায় তার কু-ফল ভোগ করতে হয় সেই এলাকার মানুষকে। তিনি নদী বাঁচানোর উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, আরডিএ বগুড়ার যুগ্ন পরিচালক ড. শেখ মেহ্দী মোহাম্মদ। এছাড়াও বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র বগুড়ার সাধারন সম্পাদক মোঃ জিয়াউর রহমান, নদী গবেষক এস, হায়দার, এটিএন নিউজ উত্তরাঞ্চলীয় ব্যুরো প্রধান চপল সাহা, বাংলা ভিশনের ব্যুরো প্রধান আব্দুর রহীম বগ্রা সহ আরো অনেকে।

(চপল সাহা)
এটিএন নিউজ

এই বিভাগের অন্য খবর

Back to top button