Uncategorized

টিএমএসএস স্বাস্থ্য সেক্টর পরিচালিত শিশু বিকাশ কেন্দ্রের কার্যক্রম পরিদর্শন করেন ঢাকা শিশু হাসপাতালের প্রফেসর

টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল ঠেঙ্গামারা বগুড়ায় টিএমএসএস স্বাস্থ্য সেক্টর পরিচালিত শিশু বিকাশ কেন্দ্রের কার্যক্রম রবিবার পরিদর্শন করেন ঢাকা শিশু হাসপাতালের পেড্রিয়াটিক নিউরোসায়েন্স বিভাগের প্রধান প্রফেসর ডাঃ নায়লা জামান খান। ঢাকা শিশু হাসপাতালের সহযোগীতায় এই শিশু বিকাশ কেন্দ্রে প্রতিবন্ধী ও অটিজম শিশু চিহ্নিতকরণ, প্রতিকার এবং অভিজ্ঞ ডাক্তারের মাধ্যমে পরামর্শ ও পরিচর্যা করা হবে। পরিদর্শন শেষে টিএমএসএস মেডিকেল কলেজ কনফারেন্স হলে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সেকেন্ডারী ও টারশিয়ারী লেভেল হাসপাতাল সমূহে শিশু বিকাশ কেন্দ্র স্থাপনে পথ প্রবর্তক প্রফেসর ডাঃ নায়লা জামান খান।

টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ আব্দুস শুকুরের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন টিএমএসএস নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম,টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী উপদেষ্টা প্রফেসর ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেল, টিএমএসএস পরামর্শক (শিক্ষা) মোঃ খোরশেদ আলম,পরিচালক ফয়জুন নাহার,পরিচালক (ডায়াবেটিক কেয়ার) ডাঃ মোঃ মোস্তফা কামাল প্রমূখ।

অনুষ্ঠান পরিচালনা করেন টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক-২ ডাঃ মোঃ মতিউর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন নীম্নবিত্তের চেয়ে তুলনা মূলক ভাবে উচ্চ বিত্ত পরিবারে অটিজম শিশু জন্ম গ্রহণের হার বেশী। অটিজম শিশুদের সঠিক ভাবে পরিচর্যার মাধ্যমে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনা সম্ভব। সে জন্য কোন অটিজম শিশুকে অবহেলা না করে দ্রুত কোন শিশু বিকাশ কেন্দ্রে নিয়ে ডাক্তারের পরামর্শে তার পরিচর্যা করতে হবে। সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান গুলোকেও অটিজম পরিচর্যায় এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি মাল্টিমিডিয়ার মাধ্যমে অটিজম শিশুদের পরিসংখ্যান ও তথ্যচিত্র তুলে ধরেন। প্রধান অতিথি টিএমএসএস পাবলিক স্কুল এন্ড কলেজ, পুন্ড্র ইউনির্ভাসিটি অব সায়েন্স এন্ড টেকনোলজী, টিএমএসএস পরিচালিত কমিউনিটি ক্লিনিক, বিসিএল পেপার মিল পরিদর্শন করেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button