বগুড়া সদর উপজেলা

ভ্যাপসা গরমে অতিষ্ট বগুড়ার জনজীবন

দুপুরের ক্লান্তির অবসান ঘটাতে ছায়া দেখলেই একটু জিরিয়ে নিতে মন চায়।কখনও গাছের ছায়ায় আবার কখনো উচু ভবনের নিচে। কিন্তু ভ্যাপসা  ভাবটা যেন কাটে না। গত কয়েকদিন ধরে বগুড়ার তাপমাত্রা বাড়তেই আছে। এতে করে অতিষ্ট হয়ে উঠেছে নগরীর জনজীবন।

প্রচন্ড গরমে বিশ্রাম নিচ্ছে এক রিক্সাওয়ালা।
ছবিটি বগুড়া জেলা কারাগারের সামনে থেকে তোলা

ভ্যাপসা গরমের কারণে সবচেয়ে বিপদে আছেন নগরীর খেটে খাওয়া মানুষগুলো। সারাদিন রোদে পুড়ে রাস্তাঘাটেই যাদের ঠাই হয় দিন শেষে তাদের দুর্দশার শেষ নাই। আজ বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬.০০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গরমে রাস্তায় ভ্যানে করে বিক্রি হচ্ছে বিভিন্ন পানীয় শরবত। ক্লান্তিকর দিন ছেড়ে পিপাসা মেটাতে পথচারীরা সেসব শরবত খেতে ভীড় জমাচ্ছেন।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম দিকে অগ্রসহ ও দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে এবং মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে।

সন্ধ্যা ৬টার পূর্বাভাস প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরজমান রয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

এই বিভাগের অন্য খবর

Back to top button