রেসিপি

বগুড়ার কিছু ঐতিহ্যবাহী খাবারের রেসিপি নিয়ে আয়োজন

রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন

অঞ্চলভেদে রয়েছে বিভিন্ন জিনিসের নানা ঐতিহ্য। তবে ভোজন বিলাসে যেসব ঐতিহ্য দেখা যায় তা খুব সহজে পরিবর্তন হয় না।

ছোট মাছের চচ্চড়িঃ
উপকরণ: ছোট মাছ ২ কাপ, আলু কুচি ১ কাপ, করলা পাতলা চাক চাক করে কাটা আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ফালি ৮-১০টা, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা আধা চা-চামচ, লবণ স্বাদ মতো, তেল ও পানি পরিমাণ মতো।

প্রণালি:
মাছ ছাড়া সব উপকরণ একত্রে চটকিয়ে মেখে নিন। এরপর এতে মাছ, দিয়ে মেখে পানি দিয়ে ঢেকে বসিয়ে দিন। হয়ে এলে চারদিকে তেল উঠে এলে কাঁচা মরিচ নামিয়ে পরিবেশন করুন।

ঝাল পোলাওঃ
উপকরণ: মাংসের জন্য: মুরগি ১টা, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ফাড়া ২টা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, তেজপাতা ১টা, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, লবণ স্বাদ মতো ও তেল পরিমাণ মতো।

মাংস রান্নার প্রণালি:
গরম তেলে তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে তাতে বাকি সব মসলা দিয়ে নেড়ে কষিয়ে মুরগিটা দিন। কষানো হলে কাঁচা মরিচ ও পানি দিয়ে ঢেকে দিন। মাখা মাখা হলে নামিয়ে নিন।

পোলাওয়ের উপকরণ:
পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, রসুন কোয়া ৬টা, কাঁচা মরিচ ফাঁড়া ৬টা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আস্ত গরমমসলা (তেজপাতা, এলাচি, দারুচিনি) পরিমাণ মতো, আদা বাটা ১ চা-চামচ, তেল ও ঘি পরিমাণ মতো, লবণ স্বাদ মতো, বেরেস্তা ২ টেবিল চামচ এবং পানি ১ লিটার (বা পরিমাণ মতো)।

ঝাল পোলাও রান্নার প্রণালি:
চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে তেল ও ঘি দিয়ে গরম করে পেঁয়াজ ভেজে তাতে গরম মসলা, রসুন কোয়া, আদা বাটা দিয়ে নেড়ে চাল, কাঁচা মরিচ ও লবণ দিয়ে নেড়ে ভেজে নিন। এবার পানি দিয়ে ঢেকে দিন। পোলাও প্রায় হয়ে এলে রান্না করা মুরগি কাঁচা মরিচ এবং আরও খানিকটা ঘি দিয়ে ঢেকে দমে দিন ৭-৮ মিনিটের জন্য। এরপর নামিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

সেমাই এর জর্দাঃ
সেমাইয়ের জন্য:
সেমাই-১ প্যাকেট, আস্ত গরম মসলা দরকার মতো, চিনি… ১ কাপ, ঘি… ১/২ কাপ, গরম পানি পরিমাণ মতো।

প্রণালি:
সেমাই হাত দিয়ে ভেঙে গুঁড়া করে নিন। প্যানে অল্প ঘি গরম করে বাদামি করে সেমাই ভেজে নিন। অন্য একটি প্যানে বাকি ঘি গরম করে আস্ত গরম মসলা ফোঁড়ন দিয়ে সেমাই দিন। পরিমাণ মতো গরম পানি দিন। সেমাই সেদ্ধ হয়ে গেলে চিনি মিশিয়ে নিন। চিনির পানি শুকিয়ে গেলে নামিয়ে ফেলুন। ট্রে অথবা বড় পাত্রে সেমাই ছড়িয়ে রাখুন। ঠাণ্ডা হলে সারভিং ডিশে ঢেলে উপরে কাজু ছড়িয়ে পরিবেশন করুন।

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button