প্রয়োজনীয় তথ্য

চামচ দিয়ে জানুন কিডনি ও ফুসফুসের সমস্যা

দেরী না করে দেখে নিন অদো কোন সমস্যা আছে কী না

আমাদের দেহের বিভিন্ন সমস্যার উৎপত্তিস্থল কিডনি ও ফুসফুস। অধিকাংশ মানুষের অবহেলার জন্যই কিডনি ও ফুসফুসের সমস্যায় ভোগেন। আবার সময়ের অভাবে সবসময় হাসপাতাল অথবা ক্লিনিকে গিয়ে পরীক্ষা করা সম্ভব হয় না। পেট বা বুকে ছোটখাটো কোনো সমস্যা হলে এড়িয়ে যাওয়া মোটেও উচিত নয়। কারণ, অবহেলার কারণে পরবর্তী সময়ে তা বড় রোগের জন্ম দিতে পারে।

 

তবে আপনি চাইলে ঘরোয়া পদ্ধতিতেই কিডনি ও ফুসফুসের সুস্থতার পরীক্ষা করতে পারেন। আর তা জন্য প্রয়োজন কেবল একটি চামচ ও একটি স্বচ্ছ প্লাস্টিকের প্যাকেট। তাহলে চলুন জেনে নিই কীভাবে পরীক্ষা করবেন-

জিভে চামচটি চেপে ধরুন। এমনভাবে রাখুন যেন চামচে আপনার লালা লাগে। এবার চামচটি প্যাকেটে ভরুন। এবার ল্যাম্প বা সূর্যের আলোর নিচে ১ মিনিটের জন্য প্যাকেটটি রেখে দিন।

 

চামচের গন্ধ- 

১ মিনিট পর চামচটিতে যদি কোনো দাগ বা গন্ধ না পাওয়া যায় তবে বুঝবেন আপনার কিডনি ও ফুসফুস সুস্থ রয়েছে। যদি দুর্গন্ধ বের হয় তবে বুঝবেন ফুসফুসে সমস্যা রয়েছে। যদি মিষ্টি গন্ধ বেড় হয় তাহলে আপনার ডায়াবেটিস হয়েছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে। আর যদি চামচ থেকে ঝাঁঝালো গন্ধ বেড় হয়, তাহলে বুঝবেন কিডনির সমস্যা রয়েছে।

চামচের রঙ- 

চামচের গায়ে হলুদ ও সাদা রঙ দেখা গেলে ধরে নেবেন আপনার থাইরয়েডের সমস্যা রয়েছে। যদি হালকা বেগুনি দাগ থাকে তবে বুকে সর্দি বসে আছে হাই কোলেস্টেরল রয়েছে দেহে। আর যদি কমলা রঙ দেখতে পান তবে তা কিডনির সমস্যার আভাস দিচ্ছে।

চামচের পরীক্ষায় উল্লিখিত কোনও গন্ধ বা রঙ দেখতে পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

 

সবক্ষেত্রেই যে পদ্ধতি টি কাজে দেবে এমটিও না

এই বিভাগের অন্য খবর

Back to top button