কাহালু উপজেলা

বগুড়ার কাহালু বেতার কেন্দ্র থেকে অনুষ্ঠান সম্প্রচারের দাবি!

দেখতে দেখতে ৩০ টি বছর পেরিয়ে গেলে তবুও বগুড়ার কাহালু উপজেলার দরগাঁহাটে অবস্থিত বাংলাদেশ বেতার কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচারের জন্য আজও নির্মাণ করা হয়নি নিজস্ব প্রচারকেন্দ্র ও ষ্টুডিও।
 
বগুড়া জেলার কাহালুতে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বেতার কেন্দ্র স্থাপিত হলেও দীর্ঘদিন যাবত্ এই কেন্দ্র থেকে রাজশাহী বেতারের অনুষ্ঠান সম্প্রচার করায় বগুড়া অঞ্চলের শিল্পী, নাট্যকর্মী, কলাকুশলী ও সংস্কৃতিকর্মীরা নানাভাবে বঞ্চিত ও অবহেলিত থেকে যাচ্ছে। কিন্তু রংপুর বেতারের সম্প্রচার ক্ষমতা (২০ কিলোওয়াট) কম হওয়ায় বগুড়া থেকে রংপুর বেতারের অনুষ্ঠান শোনা যায় না। ফলে এ অঞ্চলের শিল্পীরা উজ্জীবিত হতে পারে না।
 
এই কেন্দ্রটি বগুড়া-নওগাঁ মহাসড়কের পাশে ১৯৮৮ সালে ২৫ একর জমিতে প্রায় ৮ কোটি ৫১ লাখ ৬ হাজার টাকা ব্যয়ে ১০০ কিলোহার্জ ক্ষমতাসম্পন্ন এ বেতার কেন্দ্র নির্মাণ করা হয়।
 
বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা বগুড়া জেলা শাখার সভাপতি গৌতম দাস বলেন, বগুড়া বেতার কেন্দ্র থেকে নিজস্ব অনুষ্ঠান সম্প্রচার হলে বগুড়ার শিল্পী, সাহিত্যিক ও সংস্কৃতি কর্মীদের মূল্যায়ন হতো। এলাকার উন্নয়ন কর্মকাণ্ডের খবর প্রচারিত হতো। বাণিজ্য নগরী বলে বেতারে বিজ্ঞাপন প্রচার হতো এবং সরকারের রাজস্ব আয় হতো।
 
বগুড়া বেতার কেন্দ্রের দায়িত্বরত স্টেশন ইঞ্জিনিয়ার আবু মাসুদ বলেন, এই কেন্দ্র থেকে নিজস্ব অনুষ্ঠান সম্প্রচার হলে শুধু বগুড়া নয়। এর পার্শ্ববর্তী জয়পুরহাট, গাইবান্ধা, সিরাজগঞ্জ, নওগাঁ ও নাটোর জেলা সম্প্রচার আওতায় আসতো। এবং এলাকার লোকজন নানাভাবে উপকৃত হতো।
 
স্থানীয় সংসদ সদস্য রেজাউল করিম তানসেন বলেন, বেতার কেন্দ্রটি পূর্ণাঙ্গভাবে চালুর জন্য তথ্যমন্ত্রীর কাছে দাবি জানানো হয়েছে। আশা করা যায় শিগগিরই এর সমাধান হবে।
 
বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল বলেন, এলাকাবাসীর দাবি সম্বলিত মন্ত্রীর একটি চিঠি গত মঙ্গলবার পেয়েছি। বিষয়টি নিয়ে প্রধান প্রকৌশলীর সঙ্গে আলোচনা চলছে।

এই বিভাগের অন্য খবর

Back to top button