ধুনট উপজেলা

শীতের সবজি ফুলকপি চাষে ব্যাস্ত বগুড়া ধুনট উপজেলার কৃষক

শীতের সবজির মধ্যে ফুলকপি অন্যতম। তাই এর চাহিদা যেমন বেশি, তেমনি এ সবজি চাষে মুনাফাও বেশি। তবে তা হতে হবে আগামজাতের ফুলকপি।
 
দেশের অধিকাংশ মানুষ পুষ্টির চাহিদা পূরণের জন্য শাকসবজির ওপর নিভর্র করেন। তার মধ্যে ফুলকপি একটি সুস্বাদু ও পুষ্টিকর জনপ্রিয় সবজি। ফুলকপি চাষ করে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ করে অতিরিক্ত ফুলকপি বাজারে বিক্রি করা যায়। তাই ফুলকপি বাণিজ্যিকভাবে চাষ করে প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা বেশ লাভবানও হচ্ছেন।
 
জানা যায়, চলতি মৌসুমে বগুড়ার ধুনট উপজেলার ১০টি ইউনিয়নের ৬৫ হেক্টর জমিতে শীতকালীন সবজি ফুলকপি চাষ করা হয়েছে। এছাড়া আগামী কয়েকদিনের মধ্যে আর ১৫/২০ হেক্টর জমিতে ফুলকপি চাষের প্রস্তুতিও নিচ্ছেন কৃষক।
 
উপজেলার বিলকাজুলী গ্রামের ফুলকপি চাষী শংকর প্রামাণিক জানান, ১৮ শতক জমিতে ৩ হাজার ৫০০ চারা গাছ রোপণ করেছেন। ক্ষেতের পরিচযার্ বাবদ এ পযর্ন্ত তার খরচ হয়েছে প্রায় ৭ হাজার টাকা। ফলন উঠতে তার আর ৭/৮ হাজার টাকা খরচ হবে। যদি তার ক্ষেতের ৩ হাজার ফুলকপিও বিক্রি করা যায় তাহলে ১৫ টাকা পিস করে ৪৫ হাজার টাকার ফুলকপি বিক্রি করতে পারবেন। এতে তার প্রায় ৩০ হাজার টাকার মতো মুনাফা হবে।
 
ধুনট উপজেলা উপ-সহকারী কৃষি কমর্কতার্ আব্দুস সোবাহান বলেন, অল্প জমিতে ও অল্প খরচে উন্নত প্রযুক্তি প্রয়োগ করে ফুলকপির চাষ করে বেশ লাভবান হওয়া যায়। তবে ভালো ফলনের জন্য আন্যান্য সবজির তুলনায় ফুলকপি আবাদে চাষিকে একটু বেশি যত্ন নিতে হয়।

এই বিভাগের অন্য খবর

Back to top button