শেরপুর উপজেলা

শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে জোড়াতালি দিয়ে

বিভিন্ন সমস্যায় জর্জরিত বগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ডাক্তার সংকট, নেই কোন এক্সরে মেশিন আর একমাত্র এ্যাম্বুলেন্সটি অনেক পুরাতন হওয়ায় অধিকাংশ সময় বিকল হয়ে পরে থাকে ফলে ব্যহত হচ্ছে চিকিৎসা সেবা।
প্রায় ৫ লক্ষাধিক মানুষের চিকিৎসার জন্য মাত্র ৩ জন ডাক্তার কর্মরত রয়েছেন। ফলে ৫০ শয্যা হাসাপাতালের চিসিৎসাসেবা বঞ্চিত হচ্ছেন লক্ষ লক্ষ সাধারণ মানুষ। তারপরে ও কোন রকমে জোড়া তালি দিয়ে চিকিৎসা সেবা চালিয়ে নেয়া হচ্ছে। দিনে আউটডোরে ৫ শতাধিক রোগী চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে।
জানা যায়, ঢাকা-বগুড়া মহাসড়কের পাশে শেরপুর উপজেলার এই স্বাস্থ্য কমপ্লেক্সটিতে আরো চিকিৎসা সেবা নিতে আসেন পাশের ধুনট, রায়গঞ্জ, তাড়াশ, সলংগা, সিংড়া, নন্দিগ্রামসহ রায়গঞ্জ উপজেলাসহ ৮ থেকে ১০টি উপজেলার কয়েক লক্ষ সাধারণ মানুষ। এছাড়াও এই উপজেলার বিশ কিলোমিটার এলাকা হাইওয়ে রাস্তা হওয়ায় প্রায় প্রতিদিনই কোন না কোন সড়ক দুর্ঘটনার রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে।
হাসপাতালের একমাত্র এক্সরে মেশিনটি দির্ঘদিন ধরে বিকল থাকায় রোগীদেরকে সেবা দিতে পারছেননা হাসপাতাল কর্তৃপক্ষ। এবং হাসপাতালের একমাত্র এ্যাম্বুলেন্সটি ৯৬ সালের হওয়ায় তা অধিকাংশ সময় বিকল হয়ে পরে থাকে। তাছাড়া ওই এ্যাম্বুলেন্সটি মেন্টানেস বাবদ যে পরিমান ব্যয় হচ্ছে, তা থেকে আয় অনেক কম। তাই নতুন আরেকটি এ্যাম্বুলেন্স অত্যন্ত জরুরী হয়ে পরেছে।
জানা যায়, এখানে ১ম শ্রেণীর পদে রয়েছে ১৬ জন ডাক্তার, তারমধ্যে ০৪ জন পুরুষ ও ০৬ জন মহিলা। এ ছাড়া জুনিয়র কনসালটেন্ট ০১ জন থাকলেও এ্যানেসথেসিয়া দেয়ার (অজ্ঞানের), গাইনি ও সার্জারীর কোন ডাক্তার নেই। ১০ জন ডাক্তার পেষ্টিং নিলেও মাত্র ০৬ জন রয়েছেন কর্মরত বাকি ০৪ জন রয়েছেন প্রেষনে। আর ডাঃ নাজনিন আক্তার দির্ঘদিন যাবত রয়েছেন ছুটিতে। ফলে লক্ষ লক্ষ লোকের চিকিৎসা সেবা ব্যহত হওয়ার পাশাপাশি কর্মরতদেরও পরতে হচ্ছে নানা বিড়ম্বনায়। একজন ডাক্তারকে দিনে ও রাতে ২৪ ঘন্টায় ডিউটি করতে হচ্ছে।
শুধু ডাক্তার সমস্যায় নয় এর সাথে যুক্ত হয়েছে আরো অনেক কয়েকটি সমস্যা। ২য় শ্রেণীর ২২ টি পদের বিপরীতে কর্মরত রয়েছেন ১৮ জন কর্মচারী, আর ৩য় শ্রেণীর পদে শুণ্য রয়েছেন ১৬ জন, আর ৪র্থ শ্রেণীর পদে শুণ্য রয়েছে ১০টি পদ। এছাড়াও জুনিয়র মেকানিক্সসহ সুইপার পদ শুন্য থাকায় হাসপাতালের বিভিন্ন স্থান পরিস্কার পরিচ্ছন্ন করতে নানা সমস্যায় পড়তে হচ্ছে, এমনকি ডাক্তারসহ অন্যান্যদের নিজেদেরকেই অফিস পরিস্কার করতে হচ্ছে।

এই বিভাগের অন্য খবর

Back to top button