বিনোদন

অ্যানিমেশন চলচ্চিত্র “টুমরো” তে বগুড়ার ছেলে শুভ’র নৈপূণ্যতা

বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের উপর বাংলাদেশে নির্মিত এটাই প্রথম অ্যানিমেশন চলচ্চিত্র

বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের উপর বাংলাদেশে নির্মিত হচ্ছে প্রথম অ্যানিমেশন চলচ্চিত্র। এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশের অ্যানিমেশন অধ্যায়ের ভবিষ্যৎ পাল্টে যাবে বলে আশা করছে হলিউডে অ্যানিমেশন ও ভিএফএক্স প্রোডাকশন ম্যানেজার হিসেবে কাজ করা বাংলাদেশের ওয়াহিদ ইবনে রেজা। টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির জন্য তৈরি করা হচ্ছে ব্যয়বহুল এই অ্যানিমেটেড স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। শিশুতোষ এ নির্মাণের নাম ‘টুমরো’। মাত্র ২০ মিনিটের এ স্বল্পদৈর্ঘ্যে তুলে ধরা হবে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব। এটি নির্মাণ করেছেন মোহাম্মদ শিহাব উদ্দিন। নির্মাতার ভাষ্যমতে, এ ধরনের বিষয়কে নিয়ে বাংলাদেশে নির্মিত এটাই প্রথম অ্যানিমেশন চলচ্চিত্র। গত বছরের জুলাইয়ে শুরু হয়েছে ‘টুমরো’র নির্মাণযজ্ঞ। চলতি বছরের শেষ দিকে এটির কাজ শেষ হলো।

ভিএফএক্স আর্টিস্ট শুভ

এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে ভিএফএক্স এর অসাধারণ কাজ করে সবাইকে অবাক করে দিয়েছে বগুড়ার ছেলে মাজহারুল ইসলাম শুভ। ভিজুয়াল ইফেক্টকেই সংক্ষেপে বলা হয় ভিএফএক্স। ভিএফএক্স হলো অবাস্তবকতাকে বাস্তবে প্রকাশ করা যদিও তার উপস্থিতি সেখানে ছিলো না। সহজ ভাষায় কম্পিউটার গ্রাফিক্স এর মাধ্যমে কোন কিছুকে তৈরি করা।মিলিয়ন বিলিয়নের  জগতেও এর ব্যবহার। বর্তমানে প্রযুক্তির এই সময়ে ভিএফএক্স প্রায় সব মুভিতেই ব্যবহার করা হয়।

মাজহারুল ইসলাম শুভ ইন্জিনিয়ারিং পড়লেও মনে প্রাণে অ্যানিমেশন কে ভালোবাসতো। বর্তমানে সাইকোর ষ্টুডিওতে সিনিয়র কম্পোজিটর হিসেবে কাজ করছে। শুভ অ্যানিমেশন শেখা শুরু করে ২০১৫ সালে। নিজ চেষ্টায় বগুড়া থেকেই অনলাইনে অ্যানিমেশন শেখে এবং পরে  বাংলাদেশের প্রথম শ্রেনির অ্যানিমেশন স্টুডিও “সাইকোর” ষ্টুডিওতে অ্যানিমেশনের উপর একটি কোর্স শেষ করার পর সেখানে জুনিয়র কম্পোজিটর আর্টিষ্ট হিসেবে যোগদান করে। এই বছরের নভেম্বরে প্রমোশন পেয়ে সিনিয়র কম্পোজিটর হয়েছে ইতিমধ্যে । শুভ’র বাড়ি বগুড়ার শেরপুরে উপজেলায়।

টুমরো মুভির একটি দৃশ্য

এই ফিল্ম এ 3d আর্টিস্ট হিসেবে কাজ করেছে: আবির মাহমুদ,নাবলি খন্দকার,নাফিজ জামান ,অশিকুর রহমান,শোভন,মাহমুদ,দীপঙ্কর দাস,আদনান সাজিদ,তন্ময়,জুবায়ের হাসান,সাকিব হাসান,ইব্রাহিম,নাজমুল আমিন,রিফাত ইকো,ইশান। প্রোডাকশন ম্যানেজার রেজওয়ানুর রহমান রিজভী, টিম লিড করেছেন মুরাদ তালকিন (CEO of Cycore Studios) ২০ মিনিট এই ছবিটি প্রযোজনা করছে দীপ্ত টিভি, ছবিটি নির্মান করছেন মোহাম্মদ শিহাব উদ্দিন এবং ছবিটি নির্মিত হয়েছে বাংলাদেশের প্রথম শ্রেনির অ্যানিমেশন স্টুডিও “সাইকোর” এ।

২০১৭ সালের জুলাই মাসে এটি নির্মাণ শুরু হয়। ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানা গেছে। আগামী মার্চ মাসের মধ্যে টিভিতে প্রচারের ইচ্ছা আছে নির্মাতার।

স্টুডিও “সাইকোর” টিম

 

https://youtu.be/p19-O1VSaKc

এই বিভাগের অন্য খবর

Back to top button