বগুড়ার ইতিহাস

বগুড়ার বিভিন্ন লোকজ মেলার পিছনে বিভিন্ন কাহিনী!

বগুড়া অঞ্চলে যে কয়টি মেলা হয় তার প্রত্যেকটির সঙ্গে একটি করে গল্প রচিত হয়ে আছে বহুকাল ধরে।

মেলা- নামই বলে দেয় উৎসবের সুবাস। বাঙালীর লোকজ ধারায় মাটির গন্ধের আবহ ফুটে তোলে এই মেলা। বাংলা ভাষায় মেলা শব্দটি অনেক বাক্যের সঙ্গে যুক্ত হয়েছে।
ষড়ঋতুর এই দেশে বাংলা মাস ও ঋতুর নামের মেলা জীবন ঘনিষ্ঠ। যেমন চৈত্র সংক্রান্তির মেলা, বৈশাখী মেলা, পৌষ মেলা, বসন্ত মেলা, আষাঢ় মেলা, অগ্রহায়ণে নবান্ন মেলা। গ্রামীণ মেলা বাঙালীর হৃদয়ের গভীরে পৌঁছে যায়।


প্রাচীন পুঁথি থেকে জানা যায়, বহুকাল আগে মেলার গোড়াপত্তন ভাটি অঞ্চলে। কয়েকটি কাব্যে জানা যায় ময়মনসিংহের ভাটি এলাকা ও বগুড়ার শিবগঞ্জের গাঙনগরে একটা সময় বড় মেলার আয়োজন করা হতো। প্রাচীন পু-্রবর্ধন ভুক্তির রাজধানী প-্রনগর মহাস্থানগড়ে (বগুড়া) প্রমত্তা করতোয়া নদী হয়ে যে সওদাগরি বড় বজরা নৌকা ভিড়ত তার সংযোগ ছিল বারানসি বিলে। করতোয়ার এই তীরে প্রতিবছর মেলার আয়োজন হতো নানা উপলক্ষকে কেন্দ্র করে। পৌরাণিক উপাখ্যান থেকে জানা যায়, চাঁদ সওদাগর বেহুলা লখিন্দরের বিয়ের অনুষ্ঠান সাজিয়েছিলেন মেলা বসিয়ে। চাঁদমহুয়া গ্রামে বসেছিল সেই মেলা। বগুড়ার এই গ্রামের নাম অপভ্রংশ হয়ে উচ্চারিত হয় চাঁদমুহা।


বগুড়া অঞ্চলে যে কয়টি মেলা হয় তার প্রত্যেকটির সঙ্গে একটি করে গল্প রচিত হয়ে আছে বহুকাল ধরে। গাজী পীর আর কালু পীরের কাহিনী নিয়ে বগুড়ার শেরপুরের কেল্লাপোশি নামের দুই গ্রামের মধ্যবর্তী বিশাল পাথারে প্রতিবছর জ্যৈষ্ঠ মাসে বসে কেল্লাপোশির মেলা। এই মেলার সঙ্গে যুক্ত হয়ে আছে কালু গাজী চম্পাবতীর প্রণয় কাহিনী। বগুড়ার ঐতিহ্যের এক মেলার নাম- পোড়াদহের মেলা। গাবতলীর মহিষাবান গাড়িদহ নদীর তীরে ছিল জোড়া বটবৃক্ষ। সন্ন্যাসী এসে এই বৃক্ষতলে যোগাসনে বসে ধ্যান করতেন। তারপর শুরু হয় মেলা। প্রতিবছর মাঘের শেষ মঙ্গলবার পোড়াদহের মেলা বসে। গোপীনাথপুরের মেলার সঙ্গে মিশে আছে ঋষীদের গল্প। মহাস্থানগড়ে বাউলদের মেলা বসে চৈত্র শেষে।


উল্লেখ আছে ইংরেজ রিরোধী আন্দোলনে ফকির মজনু শাহ এই অঞ্চলে কিছুদিন ছিলেন। ফকিররা এক যুদ্ধে ইংরেজদের পরাভূত করার পর মেলার গোড়াপত্তন করেন। এমনিভাবে বারানসির মেলা, দাঁড়িয়ালের মেলা, খারুয়ার মেলাসহ ৪০টিরও বেশি মেলার গর্ব নিয়ে দাঁড়িয়ে আছে বগুড়া। বাংলাদেশের বিভিন্ন স্থানে প্রতিবছর যত মেলা বসে তার সংখ্যা অন্তত ৬শ’। হিন্দু ধর্মাবলম্বীদের পুণ্য স্নানকে কেন্দ্র করে মেলা বসে বিভিন্ন স্থানে। গ্রামীণ মেলাকে ঘিরে যাত্রা-সার্কাস-লোকজ সংস্কৃতির নানা অনুষ্ঠানসহ নানা ধরনের খেলাধুলার আয়োজন করা হয়। বাংলা মাসের শুরু বৈশাখ আসে মেলাকে সঙ্গে নিয়ে। বৈশাখী মেলা বাংলার চিরন্তন লোকজ রূপ। যে মেলার ধারাবহিকতার স্রোতধারায় একে একে আসে বাঙালীর মেলাগুলো।


লিখা -সমুদ্র হক।

এই বিভাগের অন্য খবর

Back to top button