বগুড়ায় থাকাবগুড়ার ইতিহাসসারিয়াকান্দি উপজেলাসোনাতলা উপজেলা

বগুড়ায় লাল মরিচের বাম্পার ফলন হয়েছে এবার!

চলতি মৌসুমে আবহাওয়া অনূকুলে থাকার কারণে মরিচের ফলন হয়েছে ভাল । ছোট-বড়, নারী-পুরুষ সকলে মিলে লাল টুকটুকে পাকা মরিচ গাছ থেকে তোলা ও তা শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। দিনরাত মরিচ নিয়ে কাজ করার কারনে, চরে চরে দেখা দিয়েছে লাল শুকনো মরিচ চাষিদের মুখে হাসি। জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক ও স্থানীয় মরিচ চাষীদের সূত্রে জানা গেছে- বগুড়া জেলায় এবার মরিচ চাষ হয়েছে ৭ হাজার ৬’শ হেক্টের জমিতে ।


বগুড়ার লাল মরিচের গুণগত মান এবং ঝাল বেশি হওয়ায় এর চাহিদাও রয়েছে দেশজুড়ে। বিশেষ করে দেশের বিভিন্ন নামকরা কোম্পানির বাজারে বিক্রি হওয়া প্যাকেটজাত গুড়া মরিচ তৈরি হয় বগুড়ার যমুনার চরাঞ্চলে চাষ করা মরিচ থেকে। প্রতি বছর লাল মরিচের মৌসুমে দেশের বিভিন্ন স্থান থেকে মসলা প্রস্তুতকারী কোম্পানি গুলো প্রতিনিধির মাধ্যমে চরাঞ্চল থেকে মরিচ সংগ্রহ করে থাকে। চরাঞ্চল থেকে কেনা মরিচ সেখানেই শুকিয়ে ট্রাক বোঝাই করে নিয়ে যাওয়া হয় ফ্যাক্টরিতে।


বগুড়া জেলার ১২টি উপজেলাতেই কমবেশি মরিচ চাষ হলেও পূর্ব বগুড়ার গাবতলী, ধুনট, সারিয়াকান্দি ও সোনাতলার বাঙালি এবং যমুনা নদীর চরের জমিতে ব্যাপক হারে মরিচের চাষ করা হয় প্রতি বছর। চলতি মৌসুমে বগুড়া জেলায় মরিচ চাষ হয়েছে ৭ হাজার ৬শ হেক্টের জমিতে।

এই বিভাগের অন্য খবর

Back to top button