ধুনট উপজেলা

বগুড়ায় বাঙালি নদীতে বেড়া দিয়ে মাছ নিধন!

জেলার ধুনট উপজেলায় বাঙালি নদীতে আড়াআড়িভাবে বাঁশ ও জালের বেড়া দিয়ে অবাধে মাছ শিকার করার অভিযোগ উঠেছে। এতে মা-মাছ ও পোনাসহ সব ধরনের মাছ ধরা পড়ছে। এভাবে মাছ ধরায় বিপাকে পড়েছেন সাধারণ জেলেরা।


১৯৫০ সালের মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন অনুযায়ী, নদী বা প্রবাহমান স্রোত ধারায় বেড়া বা বাঁধ দিয়ে মাছ শিকার করা দণ্ডনীয় অপরাধ।


সরকারি নীতিমালা অনুযায়ী, নদীজুড়ে এভাবে বেড়া দিয়ে মাছ শিকার অবৈধ। তারপরও প্রায় এক সপ্তাহ ধরে এভাবে মাছ ধরা হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। নদীতে ছোট ফাঁসের জাল ব্যবহার করায় দেশি মাছের পোনাও ধ্বংস হচ্ছে।


অপরদিকে পানি কমে যাওয়ায় বাঙালি নদীর প্রস্থ ছোট হয়ে গেছে। সরু আকারের নদীর বথুয়াবাড়ি সেতুর উত্তর পাশে মাছ শিকারের জন্য নদীর এপাড় থেকে ওপাড় অবধি বাঁশ ও জাল দিয়ে আড়াআড়িভাবে দুটি বেড়া দেওয়া হয়েছে। একটি থেকে অপরটির দূরত্ব প্রায় ৪০০ ফুট। বেড়ার সঙ্গে ছোট ফাঁসওয়ালা জাল পানির ওপর থেকে শুরু করে মাটি পর্যন্ত ঝুলিয়ে দেওয়া হয়েছে।


এ প্রসঙ্গে ধুনট উপজেলা সহকারি মৎস্য কর্মকর্তা তহিদুল ইসলাম বলেন, বাঙালি নদীতে বেড়া দিয়ে এভাবে মাছ ধরতে জেলেদের নিষেধ করা হয়েছে। বেড়া অপসারণ না করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের অন্য খবর

Back to top button