বগুড়া সদর উপজেলা

বগুড়ার পাটকলগুলোর উৎপাদিত পণ্য বিদেশেও রপ্তানি হচ্ছে


আদমজী পাটকলের পরিত্যক্ত তাঁত ও যন্ত্রাংশ এবং স্থানীয় ফাউন্ড্রির তৈরি যন্ত্রপাতি দিয়েই বগুড়ায় গত ১৭ বছরে গড়ে উঠেছে বেসরকারী খাতের ১৭টি পাটকল। এগুলোর ধরন ছোট। বলা হয় মিনি পাটকল। তবে উৎপাদিত পাটজাত পণ্য বিশেষ করে বস্তা, চট রফতানি হচ্ছে বিশে^র কয়েকটি দেশে। পাটকল কর্তৃপক্ষ বলছেন, প্রাকৃতিক গ্যাস সংযোগ না পাওয়ায় এই পাটকলগুলো চলছে ধীর গতিতে। উৎপাদনে বেশি দূর এগোতে পারছে না।
বগুড়া সদর উপজেলার আকাশতারা, ধরমপুর, মানিকচক, ঠেংগামারা, নুনগোলা এলাকায় ছয়টি পাটকল ছাড়াও শাজাহানপুর, শেরপুর, কাহালু, শিবগঞ্জ ও গাবতলী উপজেলায় ১১টি পাটকল স্থাপিত হয়।
কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, পাটকল স্থাপিত হওয়ায় পাটের চাহিদা বেড়েছে। একই কারণে পাটের আবাদ ও উৎপাদনও বেড়েছে। কৃষক পাটের ভাল দাম পাচ্ছে। মিল কর্তৃপক্ষ কৃষকদের কাছে থেকে সরাসরি পাট কিনছে। বগুড়া চেম্বারের সভাপতি মাসুদার রহমান মিলন বললেন, বেসরকারী খাতের এই পাটকল দৃষ্টান্ত স্থাপন করেছে। ক’জন মালিক বললেন, উৎপাদিত পণ্য ভারত, জাপান, জার্মানি, মালোয়েশিয়া, তুরস্ক, শ্রীলঙ্কা ও নেপালে রফতানি হচ্ছে। দেশগুলোর আমদানি আদেশ পাওয়ার পর শর্তানুযায়ী পাট পণ্য রফতানি হয়। পাট পণ্যের ব্যবহার আরও বাড়ানো এবং বগুড়ার পাটকলগুলোতে গ্যাস সুবিধা দেয়ার আহ্বান জানানো হয়। শ্রমিকরা বলছেন, তাদের পারিশ্রমিক কম দেয়া হয়।

সমুদ্র হক ॥

এই বিভাগের অন্য খবর

Back to top button