সারিয়াকান্দি উপজেলাসোনাতলা উপজেলা

ভারী বৃষ্টি শুরু, উত্তরাঞ্চলে ফের বন্যার আশঙ্কা

প্রথম দফা বন্যার পানি সরে না যেতেই দ্বিতীয় দফা আঘাত; বগুড়ার চার উপজেলার ৩৪০ হেক্টর ফসলী জমি বন্যার পানিতে তলিয়ে গেছে।

প্রথম দফা বন্যার পানি সরে যেতে না যেতেই উজান থেকে নেমে আসা ঢলের পানিতে বগুড়া জেলার চারটি উপজেলা  পুনরায় বন্যাকবলিত হয়েছে। দ্বিতীয় দফা বন্যার ফলে সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট ও শেরপুর উপজেলার ৩৪০ হেক্টর ফসলী জমি বন্যার পানিতে তলিয়ে গেছে। এছাড়া তিনটি উপজেলার ১৫০ গ্রামের ৩১ হাজার ৩৪২টি পরিবারের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয় এবং ত্রাণ ও পূনর্বাসন কার্যালয় সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

ছবিঃ সজল শেখ

এদিকে বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান রবিবার উপজেলার হাটশেরপুর ও সদর ইউনিয়নের বন্যার্ত মানুষের মাধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।

অপরদিকে বাঙ্গালী নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদী তীরবর্তী মাছিরপাড়া, গোদাগাড়ী, পাইকপাড়া, চর গোসাইবাড়ী এলাকায় নদী ভাঙন শুরু হয়েছে ।

বগুড়া জেলা দুর্যোগ ও ত্রাণ কার্যালয় সূত্র জানায়, এবার দ্বিতীয় দফা বন্যায় বগুড়ার ৪ টি উপজেলা সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট ও শেরপুর উপজেলার মোট ১৫০টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে । জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আজাহান আলী মন্ডল জানান, দ্বিতীয় ধাপের বন্যায় জেলার ৪টি উপজেলার ৩১ হাজার ৩৪২টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল সারিয়াকান্দি পয়েন্টে যমুনার পানি বিপদ সীমার ১২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এসব এলাকার বানভাসি মানুষের জন্য ত্রাণ ও পূনর্বাসন কার্যক্রম হিসেবে দুর্যোগ ও ত্রাণ বিভাগ থেকে নগদ ৮ লাখ টাকা, ৪শ’ মেট্রিক টন জিআর চাল, শিশু খাদ্য ক্রয়ের জন্য ২ লাখ টাকা ও গো-খাদ্য সহযোগিতার জন্য ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।


এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া আঞ্চলিক কার্যালয় সূত্র জানায়, প্রথম দফা বন্যায় বগুড়ার ৪ উপজেলার কৃষকদের ক্ষতি হয়েছে ৭৬ কোটি ৭৯ লক্ষাধিক টাকা। এরমধ্যে সারিয়াকান্দিতে ৬৫ কোটি ৪৮ লক্ষাধিক টাকা, সোনাতলায় ৯ কোটি ৭৮ লাখ, ধুনটে  ১ কোটি ৩২ লাখ, ও শেরপুর উপজেলায় ২০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি কমতে শুরু করায় নদী তীরবর্তী এলাকায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে। অপরদিকে বাঙ্গালী নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদী তীরবর্তী নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়ে ভাঙন দেখা দিয়েছে।

এই বিভাগের অন্য খবর

Back to top button