জাতীয়

এবার পবিত্র হজের খুতবা সম্প্রচারিত হবে বাংলা ভাষায়

মহামারী করোনাভাইরাসের কারণে এবার ‘সীমিত আকারে’ হজ পালনের পরিকল্পনা করেছে সৌদি আরব। সাথে সাথে বাংলা ভাষাতেও সম্প্রচার করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বাংলা ছাড়াও বাকি নয়টি ভাষা হলো- ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি। মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববির জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুর রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস এক টুইট বার্তায় এসব তথ্য জানিয়েছেন। দুটি সম্প্রচার মাধ্যমের জন্য এ বছর হজের খুতবা বিশ্বের ১০টি ভাষায় অনুবাদ করা হবে।

তবে গত বছর ৫টি ভাষায় এই খুতবার অনুবাদ প্রচারিত হয়েছিল। ১৯ জুলাই থেকে হজে অংশ গ্রহণকারীদের আইসোলেশনের মাধ্যমে এবারের হজের কার্যক্রম শুরু হওয়ার কথা, এক ঘোষণায় সৌদি হজ ও ওমরা কর্তৃপক্ষ জানায়, দেশটিতে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিক এবং স্থানীয়দের সমন্বয়ে এক হাজারের মতো লোক এবারের হজে অংশগ্রহণ করতে পারবেন। মহামারী করোনাভাইরাস যেন হজের সময় কারও মধ্যে না ছড়ায় সে লক্ষ্যে বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি বিনা অনুমতিতে মক্কা ও এর আশপাশের এলাকায় প্রবেশের ওপর কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

প্রতি বছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফাত ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়।

এই বিভাগের অন্য খবর

Back to top button