জাতীয়

ইদুল আজহায় বাড়ি ফেরা ঢাকাবাসীদের জন্য ডিএমপির ১৬ পরামর্শ

আগামী ১ আগস্ট পবিত্র ইদুল আজহা। এ উপলক্ষে ইতোমধ্যে গ্রামের বাড়ি ফিরতে শুরু করেছে ঢাকাবাসী। ঈদের ছুটিতে গ্রামের বাড়ি বা ঢাকার বাইরে যাওয়ার আগে নিজের বাসাবাড়ি সুরক্ষিত করে রাখার পরিকল্পনাটাও সাথে রাখার জন্য গত বুধবার ১৬টি পরামর্শ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, যেগুলো হলোঃ
১.ফ্ল্যাট /বাসার মেইন গেটে অটো লক ব্যবহার করুন।
২.বাসা/বাড়িতে নিজ উদ্যোগ সিসিটিভি ক্যামেরা ব্যাবহার করুন।
৩.বাসা/বাড়ি ত্যাগের পূর্বে রুমের দরজা-জানালা সঠিকভাবে তালাবদ্ধ করুন। যেসব দরজা-জানালা দুর্বল অবস্থায় আছে তা এখনই মেরামত করে নিন এবং যথাসম্ভব সুরক্ষিত করে নিন। প্রয়োজনে একাধিক তালা ব্যবহার করুন।
৪.বাসা/বাড়ির নিচতলায় বসবাসকারীরা ভেন্টিলেশনের জানালা বন্ধ নিশ্চিত করুন।
৫. রাতে আপনার বাসার চারপাশ আলোকিত করে রাখুন।
৬. আপনার বাসা বা ফ্ল্যাটে সিসিটিভি স্থাপন করুন। সিসিটিভিসহ অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা সক্রিয় থাকার বিষয়টি নিয়মিত নিশ্চিত করুন।
৭. দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন।
৮. মূল্যবান সামগ্রী ও দলিল নিরাপদ হেফাজতে রাখুন এবং তালাবদ্ধ করুন। প্রয়োজনে ব্যাংক লকারের সহায়তা নিতে পারেন।
৯. বাসা/বাড়ি ত্যাগের পূর্বে যেসব প্রতিবেশী/পাশের ফ্ল্যাটের অধিবাসী ঢাকায় অবস্থান করবেন, তাদেরকে আপনার বাসার প্রতি লক্ষ্য রাখতে অনুরোধ করুন এবং ফোনে তাদের সাথে যোগাযোগ রাখুন।
১০. আপনার অনুমতি না নিয়ে কেউ যেন বাসায় প্রবেশ করতে না পারে, এ বিষয়ে বাড়ির নিরাপত্তাকর্মীকে সতর্ক করুন। নিরাপত্তাকর্মী না থাকলে আগন্তুকের পরিচয় নিশ্চিত না হয়ে দরজা খুলবেন না।
১১. ভাড়াটিয়ারা পূর্বেই বাসার মালিককে ঈদ উপলক্ষে বাসা ত্যাগের বিষয়টি অবহিত করুন।
১২. বাসা/বাড়ি ত্যাগের পূর্বে রুমের লাইট, ফ্যানসহ অন্যান্য ইলেকট্রিক লাইনের সুইচ বন্ধ করেছেন কি-না, তা নিশ্চিত হোন এবং পানির ট্যাপ ও গ্যাসের চুলা বন্ধ করুন।
১৩. মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/দুষ্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানাকে অবহিত করুন।
১৪. ঈদে আপনার মহল্লা/বাসায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে থাকলে বা ঘটার আশঙ্কপা থাকলে তা স্থানীয় কমিউনিটি পুলিশ/থানা/ফাঁড়িকে অবহিত করুন।
১৫. বাসার গাড়ির গ্যারেজ সুরক্ষিত করুন।
১৬. বাসার জানালা/দরজার পাশে কোনো গাছ থাকলে শাখা-প্রশাখা কেটে ফেলুন, যাতে অপরাধীরা শাখা-প্রশাখা ব্যবহার করে বাসায় প্রবেশ করতে না পারে।

প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯, পুলিশ কন্ট্রোল রুম ০১৭১৩-৩৯৮৩১১, ৯৫৫৯৯৩৩, ৯৫৫১১৮৮, ৯৫১৪৪০০, ট্রাফিক কন্ট্রোল রুম ০১৭১১-০০০৯৯০, ০১৭০৭-৮০৬১১১, ০১৭০৭-৮০৬২২২, ০১৭০৭-৮০৬৮৮৮ এবং ডিবি কন্ট্রোল রুম ০২-৯৩৬২৬৪০, ২২৬৭০ (ডিএমপি) নম্বরে যোগাযোগ করুন।

এই বিভাগের অন্য খবর

Back to top button