কলেজশিক্ষা

আগামীকাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তির আবেদন

আগামী ৯ আগস্ট রবিবার থেকে ২০ আগস্ট পর্যন্ত অনলাইনে শিক্ষার্থীরা একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এ বছর ভর্তির কার্যক্রম চলবে সেপ্টেম্বরের ১৫ তারিখ পর্যন্ত।

করোনা মহামারী জনিত কারণে এবছর সঠিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হলেও ফল প্রকাশ করতে বিলম্ব হয়।শিক্ষার্থীরা অনলাইনে একাদশ শ্রেণীতে ২০২০-২১ শিক্ষা বর্ষে http://www.xiclassadmission.gov.bd/ এই ওয়েবসাইট থেকে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

এ বছর স্বাস্থ্য বিধি মেনে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক সহ সংশ্লিষ্ট অপারেটরকে ভর্তি কার্যক্রম এ অংশগ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে। একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৫টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। তবে সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবে। মেধা এবং পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে।

শিক্ষার্থীদের কে তাদের এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল উল্লেখ করে সোনালী ব্যাংক, নগদ, টেলিটক, বিকাশ, শিউর ক্যাশ ও রকেট’র মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে ভর্তি আবেদন করত হবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়।প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৬ থেকে ৩০ অগাস্টের মধ্যে সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ৩১ অগাস্ট থেকে ২ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে, ফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর (মাইগ্রেশনের সহ)। ৫-৬ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ৭-৮ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ফল প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর(মাইগ্রেশানের সহ)। ১১ ও ১২ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে।

চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর।আর ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে। এ বছর ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে মাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button