খেলাধুলা

সবার উপরে বেলজিয়াম – তিনে ব্রাজিল নয়ে আর্জেন্টিনা এবং বাংলাদেশ ১৮৭

অবশেষে ঘোষণা করা হল, করোনার কারণে স্থগিত থাকা ফিফা র‍্যাংকিং। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ঘোষিত র‍্যাংকিংয়ে দেখা গেছে, প্রথম চার দলের অবস্থানে কোনো পরিবর্তন হয়নি।

অবনমন হয়েছে উরুগুয়ের। বর্তমানে দলটি আছে ছয় নম্বরে। পর্তুগালের উন্নতিতে সাতে অবস্থান করছে ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া অবস্থান করছে তালিকায় আটে। এরপরের স্থান দুটিতে আছে আর্জেন্টিনা এবং কলম্বিয়া।

ফিফা র‍্যাংকিং’য়ে এই মুহূর্তে ১৪ এবং ১৫ নম্বর দল হিসেবে ইউরোপের সেরা দশের তালিকায় যথাক্রমে নবম এবং দশম স্থানে রয়েছেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবং সুইজারল্যান্ড। অর্থাৎ, নভেম্বরে আন্তর্জাতিক বিরতি অবধি এই র‍্যাংকিং ধরে রাখতে পারলে ইউরোপিয়ান কোয়ালিফায়িং’য়ের গ্রুপগুলোতে শীর্ষবাছাই হিসেবেই জায়গা করে নেবে জার্মানি এবং সুইজারল্যান্ড। র‍্যাংকিংয়ে ১৬তম স্থানে রয়েছে ইউরোপের আরেকটি দেশ ডেনমার্ক। অর্থাৎ, নভেম্বরে ফিফা ক্রমতালিকায় সামান্য পটপরিবর্তনে শীর্ষবাছাই হিসেবে শিকে ছিঁড়তে পারে ডেনমার্কের।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের কোন হেরফের হয়নি। লাল-সবুজের দল আগের মতোই আছে ১৮৭ নম্বরে। তবে একধাপ পিছিয়ে ভারতের বর্তমান অবস্থান ১০৯ তে। তালিকার ২৮ এ থেকে এশিয়ার নেতৃত্ব দিচ্ছে জাপান।

এই বিভাগের অন্য খবর

Back to top button