বগুড়া জেলা

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, বগুড়ায় বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ সমাবেশ

জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের সাতমাথায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বাম গণতান্ত্রিক জোটের বগুড়া জেলা সমন্বয়ক বাসদ বগুড়া জেলা আহ্বায়ক কমরেড অ্যাড. সাইফুল ইসলাম পল্টুর উপস্থিতিতে সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের জেলা নেতা বাসদ বগুড়া জেলা সদস্যসচিব অ্যাড. দিলরুবা নূরী।

সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা সভাপতি জিন্নাতুল ইসলাম জিন্নাহ্, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসদ বগুড়া জেলা সাবেক সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল,বাসদ বগুড়া সদর উপজেলা সভাপতি,জেলা সদস্য মাসুদ পারভেজ ও সিপিবি নেতা সুলতান আহম্মেদ রবিন প্রমূখ।

জিন্নাতুল ইসলাম জিন্নাহ বলেন, বিশ্ববাজারে যখন তেলের দাম নিম্নমুখী সে সময়ে সরকারের এই সিদ্ধান্ত জনগণের উপর মূল্যবৃদ্ধির বোঝা আরো বাড়াবে। শিল্প, কৃষি, পরিবহন থেকে শুরু করে সকল ক্ষেত্রেই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়বে। এতে জনজীবনে চরম দুর্দশা নেমে আসবে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, গত ছয় মাসে বিপিসি জ্বালানি তেল বিক্রি করে ৮ হাজার কোটি টাকা লোকসান করেছে। কিন্তু বিগত সময়ে বিশ্ববাজারে যখন তেলের দাম কম ছিল সে সময়ে তেল বিক্রি করে সরকার ৪৭ হাজার কোটি টাকা মুনাফা করেছিল। তা দিয়েই এই ঘাটতি পূরণ করা যেত। অথচ সরকোর সে পথে না হেটে জনগণের উপরে মূল্যবৃদ্ধির বোঝা চাপিয়ে দিল।

অ্যাড. দিলরুবা নূরী বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে দামের সামঞ্জস্য রাখার কথা বলে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বাড়ানো হলো অথচ আর্ন্তজানিত বাজারে দাম কমলে তো আমাদের দেশে দাম কমে না। এই সরকার গত ২০২১সালের নভেম্বর মাসের ডিজেল লিটার প্রতি ১৫ টাকা, গত জুন মাসে গ্যাসের দাম এবং এ মাসে ইউরিয়া সারের কেজি প্রতি ৬ টাকা বৃদ্ধি করেছে। এইবার তারা বিইআরসির গণশুনানী না করিয়ে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বাড়ালো। সরকারের এই সিদ্ধান্ত জনজীবনে ব্যাপক প্রভাব ফেলেছে। ইতিমধ্যে বাজারে সকল জিনিস-পত্রের দাম বেড়ে গেছে, বাস ভাড়া বেড়ে গেছে কিন্তু মানুষের আয় বাড়েনি। তাই তিনি জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের এই গণবিরোধী সিদ্ধান্ত প্রতিহত করার আহ্বান জানান।

সমাবেশে অন্যন্য নেতৃবৃন্দ বলেন, গ্যাস ও বিদ্যুতের দাম ইতোমধ্যে পর্যায়ক্রমে বাড়ানো হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও উচ্চপর্যায়ে আছে। এমন পরিস্থিতিতে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বৃদ্ধি নিম্নআয়ের মানুষের জীবন-যাপন দর্বিসহ হয়ে পড়বে। স্বাভাবিক ভাবে পরিবহনসহ সকল ক্ষেত্রে এই দাম বৃদ্ধির প্রভাব পড়েছে। তাই সরকারকে তার এই অগণতান্ত্রিক জনবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। অন্যথায় জনগণ ঐক্যবদ্ধভাবে গণ আন্দোলনের মাধ্যমে তাদের এই অগণতান্ত্রিক-জনবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে বাধ্য করবে।

এসএ

এই বিভাগের অন্য খবর

Back to top button