সারাদেশ

প্রকল্পের গার্ডার পড়ে নিহত ৫: তদন্ত কমিটি গঠন

ঢাকার উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডার পড়ে হতাহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে সরকার।

সোমবার সন্ধ্যায় সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিনুল্লাহ নূরী ঘটনাস্থলে পরিদর্শন শেষে তিন সদস্যের এই কমিটি গঠনের কথা সাংবাদিকদের জানান।

সচিব আমিনুল্লাহ নূরী বলেন, এ ব্যাপারে একটি তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে যতদ্রুত সম্ভব প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতারকে প্রধান করে এই কমিটি গঠিত হয়েছে।

যথাযথ নিরাপত্তার বন্দোবস্ত নিয়ে সেখানে কাজ চলছিল কি না- প্রশ্নে আমিনুল্লাহ নূরী সাংবাদিকদের বলেন, গার্ডার উত্তোলন করার সময় নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে কি না, তাছাড়া যে ক্রেন দিয়ে ভায়াডাক্টটি উত্তোলন করা হয়েছে, সেটির সক্ষমতা ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বিআরটির প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, যে জায়গায় এই দুর্ঘটনা ঘটেছে, সেখানে নিরপত্তার বিষয়টি দেখেই আমরা কাজ করে থাকি। এটা নিরাপত্তা বেষ্টনির বাইরে গিয়ে পড়েছে। এই দুর্ঘটনা ক্রেনের অপারেটরের কারণে হয়েছে, না কি ক্রেনের ত্রুটির কারণে হয়েছে, তা তদন্তের মাধ্যমে জানা যাবে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, গার্ডারটির ওজন প্রায় ৮০ টন। আর এ ধরনের গার্ডার উঠানামার সক্ষমতা ওই ক্রেনটির রয়েছে। আর ওই ক্রেন দিয়েই এরআগেও এ ধরণের গার্ডার উঠা-নামা করা হয়েছে।
বিআরটি প্রকল্পের এই অংশটি সড়ক ও মহাসড়ক বিভাগ বাস্তবায়ন করছে।প্রকল্পের অন্য অংশ বাস্তবায়ন করছে সেতু বিভাগ।

সোমবার বিকালে উত্তরার জসিম উদদীন সড়ক এলাকার প্যারাডাইস টাওয়ারের সামনের সড়কে ক্রেন দিয়ে গার্ডার নামানোর সময় এটি পড়ে একটি গাড়ির ওপর। তাতে গাড়ির পাঁচ আরোহী নিহত হন। আহত হন দুজন। তারা সবাই এক পরিবারের সদস্য।

গার্ডারটি যে ক্রেন দিয়ে লরি থেকে নামানো হচ্ছিল, তার অপারেটর ঘটনার পর থেকে পলাতক।

প্রত্যক্ষদর্শীরা জানান, উত্তরা এলাকায় বিআরটিএর উড়াল সড়ক হচ্ছে বর্তমান সড়কের মাঝ বরাবর। আর প্রাইভেটকারটি যাচ্ছিল রাস্তার একপাশ দিয়ে। গার্ডার নামানোর সময় এক পাশে কাত হয়ে যায় ক্রেনটি। আর গার্ডারটি একপাশে কাত হয়ে প্রাইভেটকারটির উপর পড়ে।

এই বিভাগের অন্য খবর

Back to top button