নির্বাচনপ্রধান খবর

জেলা পরিষদ নির্বাচন: প্রতিটি কেন্দ্রে বসছে সিসি ক্যামেরা

জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ভোটকেন্দ্রের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা বসাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আর এসব কেন্দ্র ইসি কার্যালয়ের মনিটরিং সেল থেকে পর্যবেক্ষণ করবে। এক্ষেত্রে পুরো নির্বাচনের চিত্র এক হাজার ৩৯৬টি ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করা হবে।

রবিবার  (১৬ অক্টোবর) নির্বাচন ব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারী সচিব মুহাম্মত এনাম উদ্দীন গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামীকাল (১৭ অক্টোবর) জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ চলবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

ইসি জানায়, নির্বাচনী কেন্দ্র হচ্ছে ৪৬৫টি ও কক্ষ ৯৩১টি। প্রতিটি কেন্দ্র সিসি ক্যামেরার আওতায় রাখার জন্য আজ নির্বাচনী কক্ষগুলোতে ক্যামেরা স্থাপন করা হচ্ছে।

এছাড়াও জেলা প্রশাসকদের পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছে- আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠেয় জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ভোটকেন্দ্রের প্রতিটি কক্ষে এবং কেন্দ্রের সম্মুখে নির্বাচনের আগের দিন অর্থাৎ ১৬ অক্টোবর সকাল ৬টা থেকে নির্বাচনের পরদিন অর্থাৎ ১৮ অক্টোবর সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টা বিরতিহীনভাবে সিসিটিভির সাহায্যে রেকর্ডিং এর জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ বিষয়ে কার্যক্রম গ্রহণের জন্য টেলিফোন শিল্প সংস্থা লিমিটেড, টঙ্গী, গাজীপুরের সঙ্গে চুক্তি হয়েছে ও কার্যাদেশ দেওয়া হয়েছে।

এমতাবস্থায়, রেকর্ডিংয়ের তারিখ ও সময়-এর। নির্ধারিত সময়ের পূর্বেই বর্ণিত কার্যক্রম যথাযথভাবে সম্পন্নের লক্ষ্যে কার্যাদেশপ্রাপ্ত প্রতিষ্ঠানকে প্রয়োজনী সহযোগিতা/নির্দেশনা দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সিসি ক্যামেরায় ধারণকৃত সরাসরি পর্যবেক্ষণ করা হবে আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকেও। প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, ইসির সচিবের কক্ষেও পর্যবেক্ষণ মনিটরিং করা হবে।

সোমবার দেশের ৬১টি জেলা পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ব্যবহার করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)।

এই বিভাগের অন্য খবর

Back to top button