ক্রিকেটখেলাধুলাপ্রধান খবর

শান্ত’র ফিফটি, জিম্বাবুয়েকে ১৫১ লক্ষ্য দিল বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই সৌম্য সরকার এবং লিটন দাসকে হারায় বাংলাদেশ। তবে উইকেটের এক প্রান্ত আঁকড়ে রেখে ফিফটি তুলে নেন নাজমুল হোসেন শান্ত। আর তাতেই নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে বাংলাদেশের পুঁজি দাঁড়ায় ১৫০ রানের।

উদ্বোধনী জুটিতে প্রথম ওভারটা বেশ ভালোই কাটালেন শান্ত-সৌম্য। দ্বিতীয় ওভারেও বাউন্ডারি হাঁকিয়ে শুরু করলেন শান্ত এরপর সিঙ্গেল নিয়ে স্ট্রাইক দিলেন সৌম্য সরকারকে। তবে টিকতে পারলেন না সৌম্য। নিজের খেলা দ্বিতীয় বলেই খোঁচা মারতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়লেন তিনি। মুজারবানির বলে রানের খাতা খোলার আগেই দলীয় ১০ রানের মাথায় ফিরলেন সৌম্য।

এরপর তিনে ব্যাট করতে আসেন লিটন দাস। শান্তকে সঙ্গে নিয়ে প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠেন তিনি। রানের গতি ধীর হলেও উইকেটে থিতু হচ্ছিলেন দুইজনই। থিতু হয়েও গিয়েছিলেন কিন্তু বিপত্তিটা ঘটালেন নিজেই। পাওয়ার প্লে’র শেষ ওভারের তৃতীয় বলে স্কুপ করতে গিয়েছিলেন লিটন দাস। তবে ঠিকমতো ব্যাটে বলে করতে পারেননি এই টপ অর্ডার। আর তাতেই চাতারার হাতে বন্দি হন লিটন। ১২ বলে ১৪ রান করে লিটন ফিরলেন দলীয় ৩২ রানে।

লিটন ফেরার পর চারে ব্যাট হাতে আসেন সাকিব আল হাসান। এবার তার সঙ্গে ৪৪ বলে ৫৪ রানের জুটি গড়েন শান্ত। তবে ১৩তম ওভারে সাকিব ফেরেন ২০ বলে ২৩ রান করে। এরপরের ওভারে ৪৫ বলে অর্ধশতক তুলে নেন শান্ত। ১৫তম ওভারে দলীয় অর্ধশতক পূরণ করে বাংলাদেশ।

ক্যারিয়ারের ১৪তম টি-টোয়েন্টিতে এসে প্রথম ফিফটির দেখা পেলেন বাংলাদেশ ওপেনার নাজমুল হোসেন শান্ত। এর আগে টি-টোয়েন্টিতে তার ব্যক্তিগত সর্বোচ্চ ছিল ৪০। জিম্বাবুয়ের বিপক্ষে সুপার টুয়েলভে নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নেমে ফিফটি হাঁকান শান্ত। ১৭তম ওভারে বল হাতে এসে শান্তকে থামিয়েছেন দুর্দান্ত ফর্মে থাকা সিকান্দার রাজা। ওভারের দ্বিতীয় বলে মিড অফে আরভিনের তলুবন্দি হন শান্ত। এতেই শেষ হয় ৫৫ বলে ৭টি চার আর একটি ছয়ে ৭১ রানের দুর্দান্ত ইনিংসের।

এরপর শেষ দিকে আফিফ হোসেন ১৯ বলের ২৯ রানের ক্যামিও ইনিংস খেললে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রান তোলে। জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ দুই উইকেট নেন ব্লেসিং মুজারবানি এবং রিচার্ড এনগ্রাভা। এছাড়া একটি করে উইকেট নেন সিকান্দার রাজা এবং শন উইলিয়ামস।

এই বিভাগের অন্য খবর

Back to top button