খেলাধুলাপ্রধান খবরফুটবল

ফার্নান্দেজের জোড়া গোলে দ্বিতীয় রাউন্ডে পর্তুগাল

দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে পর্তুগালের রেকর্ডটা কিন্তু দারুণ। উরুগুয়ের কাছে কখনো হারেনি পর্তুগাল। ইতোপূর্বের তিনটি দেখায় ১ জয়ের পাশে ছিল ২টি ড্র।

বিশ্বকাপে একবার হয়েছে দেখা, রাশিয়া বিশ্বকাপে সেই দেখায় উরুগুয়েকে ২-১ গোলে হারিয়ে দেয়ার সুখস্মৃতি আছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দলের। অতীতের এই পারফরমেন্স থেকে টনিক নিয়েছে পর্তুগাল।

লুসাইল স্টেডিয়ামে ৮৮ হাজার দর্শকের উপস্থিতিতে সোমবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে শেষ ১৬-এর ঠিকানা খুঁজে নিয়েছে পর্তুগাল। 

৪-১-২-১-২ ফরমেশনে খেলার নিয়ন্ত্রনটা ছিল পর্তুগালের। ৬০% বলের নিয়ন্ত্রন নিয়ে উরুগুয়ের ডিফেন্সে ফাটল ধরিয়েছে তারা। তারপরও প্রথমার্ধ শেষ হয়েছে গোলহীন।

টানা ৫ বিশ্বকাপে গোল করে বিশ্বরেকর্ড করা রোনাল্ডোর সামনে ছিল বিশ্বকাপ ইতিহাসে পর্তুগালের সর্বোচ্চ গোলদাতা ইউসেবিও’র রেকর্ড স্পর্শ করা। 

খেলার ৫৪ মিনিটের সময় বাঁ দিক থেকে ব্রুনো ফের্নান্দেসের দারুণ এক ক্রসে বল কিছুটা বাঁক খেয়ে সরাসরি জালে জড়ায়। বল হাওয়ায় থাকা অবস্থায় হেড করতে লাফিয়ে উঠেছিলেন রোনালদো। বল জালে জড়ালে রোনাল্ডো ভক্তদের উৎসবে লুসাইলি স্টেডিয়াম তখন উচ্ছ্বাসে ফেটে পড়ে। তবে বল রোনাল্ডোর মাথা ছুঁয়ে গেছে কি-না তা নিশ্চিত হতে চেক করে গোলদাতা হিসেবে ব্রুনো ফার্নান্দেজকে ইয়েস কার্ড দেয়া হয় (১-০)।

এক গোলের জয় নিয়ে সন্তুষ্টির অভিব্যক্তি যখন পর্তুগালের তখন মেঘ না চাইতেই বৃষ্টির মতো পেনাল্টি উপহার পেল রোনাল্ডোর দল। পর্তুগালকে পেনাল্টি উপহার দিলেন উরুগুয়ের ডিফেন্ডার হিমেনেজ৷ 

ডি বক্সের ভেতর বল ক্লিয়ার করতে যেয়ে মাটিতে পড়ে হিমেনেজের তার হাতে বল লাগলে রেফারি ‘ভার’ (ভিডিও অ্যাসিটেন্ট রেফারি) এর সহায়তায় পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে গোল করে পর্তুগালকে দ্বিতীয় রাউন্ডে তুললেন ব্রুনো ফার্নান্দেজ (২-০)। পতুর্গালের হয়ে এই মিড ফিল্ডার ৫১ টি আন্তর্জাতিক ম্যাচে পেয়েছেন ১৩টি গোল। তবে বিশ্বকাপে প্রথম এবং দ্বিতীয় তার এই দুটি গোল।

পর্তুগালের কাছে হেরে যাওয়ায় উরুগুয়ের রাউন্ড সিক্সটিনের স্বপ্ন ধুসর হলো। ২ ম্যাচে ১ পয়েন্ট পাওয়া উরুগুয়ের পরের ম্যাচ ঘানার বিপক্ষে। যারা ইতোমধ্যে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে আছে সুবিধাজনক স্থানে। উরুগুয়ের সংগ্রহ সেখানে ২ ম্যাচে ১ পয়েন্ট।২০১০ থেকে টানা ৩টি আসরে মিস হয়নি তাদের নক আউট পর্ব, এর মধ্যে একবার সেমিফাইনালিস্ট, অন্যবার কোয়ার্টার ফাইনালিস্ট উরুগুয়ে। এবার সুয়ারেজ-কাভানির দলের বিদায় ঘন্টা বাজছে গ্রুপ রাউন্ড থেকেই।  

এই ম্যাচে বিরতির পর খেলা চলাকালে এক দর্শক মাঠে ঢুকে পড়ে বিরল কায়দায় জানিয়েছে প্রতিবাদ। ‘ইরানের নারীদের শ্রদ্ধা করো ‘এবং ‘ইউক্রেনকে বাঁচাও’ এই শ্লোগান লেখা টি শার্ট এবং পতাকা হাতে মাঠে ঢুকে দিয়েছেন ভোঁ দৌড়। পরে নিরাপত্তা কর্মীরা তাকে পাকড়াও করেছে।  

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button